30 C
আবহাওয়া
১০:৫৫ অপরাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ভাষা সৈনিক সাংবাদিক সৈয়দ মোস্তফা জামালের ১৮তম মৃত্যু বার্ষিকী শুক্রবার

ভাষা সৈনিক সাংবাদিক সৈয়দ মোস্তফা জামালের ১৮তম মৃত্যু বার্ষিকী শুক্রবার

প্রবীণ সাংবাদিক ছৈয়দ মোস্তফা জামাল

চট্টগ্রাম : প্রথিতযশা সাংবাদিক, ভাষা সৈনিক, অবিভক্ত বিএফইউজের সাবেক সহকারী মহাসচিব, ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সাধারণ সম্পাদক ছৈয়দ মোস্তফা জামালের ১৮তম মৃত্যু বার্ষিকী ২২ এপ্রিল ২০২২ খ্রিস্টাব্দ।
উল্লেখ, প্রবীণ সাংবাদিক ছৈয়দ মোস্তফা জামাল ৬৯ বৎসর বয়সে ২০০৪ সালে ২২ই এপ্রিল চট্টগ্রামে ইন্তেকাল করেন। জীবনদশায় তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সদস্য, ঢাকাস্থ মিরপুর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা সদস্য, ভাষা আন্দোলনের মুখপাত্র সাপ্তাহিক সৈনিক ও দ্যুতি পত্রিকায় সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন। দীর্ঘ ৩ যুগের ও বেশী সময় ধরে মরহুম মোস্তফা জামাল সংবাদপত্রের সাথে জড়িত ছিলেন। তিনি ১৯৫২ সালে দৈনিক আজান, ১৯৫৩ সালে দৈনিক সংবাদের সাতকানিয়া সংবাদদাতা, ১৯৫৪ সালে ঢাকায় দৈনিক মিল্লাত ও সাপ্তাহিক সৈনিক-এ সহ-সম্পাদক,
১৯৫৮ সালে দৈনিক ইত্তেফাক ও দৈনিক নাজাত, ১৯৬৯ সালে দৈনিক ইত্তেহাদে রিপোর্টার, ১৯৬০ সালে দৈনিক পয়গামে সহ-সম্পাদক, ১৯৭২ সালে দৈনিক স্বদেশ এর ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক ও বার্তা সংস্থা সি.পি. আই, ১৯৭৩ সালে দৈনিক ইত্তেফাকের দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি হিসেবে সাংবাদিকতায় কাজ করেন। তিনি সুদীর্ঘ সময় চট্টগ্রামের দৈনিক পূর্বতারা পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৫৭ সালে তিনি পাকিস্তান কিশোর মজলিশ গঠন করেন। মওলানা মোহাম্মদ বজলুর রহিম, শিল্পী হাসন রেজা, ডাঃ ফখরুল ইসলাম চৌধুরী, ব্যাংকার এ.কে.এম মহিউদ্দিন খোকন এর মুখ্য কর্মকর্তা ছিলেন। ঐ বছর তমুদ্দুন মজলিশের সহ-সম্পাদক ও এডভোকেট ফরমান উল্লাহ খানের নেতৃত্বে ঢাকায় গঠিত পাকিস্তান ছাত্র শক্তির প্রচার সম্পাদক নির্বাচিত হন সৈয়দ মোস্তফা জামাল। তিনি ১৯৬০ সালের শেষভাগে চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক

আজাদীর ঢাকা ব্যুরো প্রধান নিযুক্ত হন। দৈনিক আজাদীর প্রতিষ্ঠার সময়ে সৈয়দ মোস্তফা জামাল ও তাঁর পিতা ব্রিটিশ বিরোধী আন্দোলনের কারাবরণকারী নেতা, নেতাজি সুভাস চন্দ্রবসুর নেতৃত্বে ভারতের স্বাধীনতার লক্ষ্যে গঠিত প্রবাসী সরকারের মন্ত্রী মরহুম আলহাজ মৌলভী সৈয়দ সোলতান আহমদ অক্লান্ত পরিশ্রম করেন।

সামাজিক ও পেশাগত কারণে সাংবাদিকতায় বিভিন্ন সংগঠনের সঙ্গে তিনি জড়িত ছিলেন। অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সহকারী মহাসচিব, জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য, বাংলাদেশ সাংবাদিক সমিতির কেন্দ্রিয় সহ সভাপতি, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য, মওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী গবেষণা একাডেমীর সভাপতি, সুফি নুর মোহাম্মদ আল কাদেরী (রঃ) স্মৃতি সংদের সহ-সভাপতি, কবি আলাদীন আল নুর স্মৃতি সংসদের সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন।

মরহুম মোস্তফা জামাল ইসলামী ফাউন্ডেশন’র প্রকাশনা বিভাগের সহযোগিতায় বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম

নেতা মওলানা ইসলামাবাদীর জীবন-কর্মের ওপর একটি ঐতিহাসিক গবেষণামুলক গ্রন্থ এবং মঘীস্থানে ইসলাম নামে দুটি পুস্তক প্রকাশ করেন। সাংবাদিকতা জীবনে বাংলাদেশ, পাকিস্তান, ভারত কলকাতার জাতীয় পত্র পত্রিকায় দুইশত এরও বেশি মূল্যবান প্রবন্ধ রচনা করেন।

কর্মজীবনের অবদানের জন্য সাংবাদিক ছৈয়দ মোস্তফা জামাল জাতীয় বীর শেরেবাংলা পুরস্কার, বাংলাদেশ সীরাত মিশন পুরস্কার, বাংলাদেশ শিশু উন্নয়ন মানবাধিকার পুরস্কার, ঢাকাস্থ চট্টগ্রাম সমিতি পদক, বাংলাদেশ সাংবাদিক সমিতির পদক ও ২০০০ সালে বিপ্লবী সাংবাদিক শফিউদ্দীন আহম্মদ পুরস্কার পান।

ছৈয়দ মোস্তফা জামাল ১৯৩৪ সালের ৮ই জানুয়ারী নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির প্রথম সাধারণ সম্পাদক ব্রিটিশ বিরোধী আন্দোলনের কারা বরণকারী দেশপ্রেমিক নেতা আলহাজ্ব মৌলভী ছৈয়দ ছোলতানের গৃহে জন্ম গ্রহণ করেন।

ছৈয়দ মোস্তফা জামালের ১৮তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে সাংবাদিক সৈয়দ মোস্তফা জামাল ফাউন্ডেশনের
উদ্যোগে সাতকানিয়া উপজেলার সোনাকানিয়াস্থ মরহুমের গ্রামের বাড়ীতে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

Loading


শিরোনাম বিএনএ