33 C
আবহাওয়া
৫:১৪ অপরাহ্ণ - মার্চ ১৯, ২০২৪
Bnanews24.com
Home » খাবারের ঘোষণায় এলো মদ-সিগারেট

খাবারের ঘোষণায় এলো মদ-সিগারেট

খাবারের ঘোষণায় এলো মদ-সিগারেট

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরে খাদ্য পণ্যের আঁড়ালে বিদেশি মদ ও সিগারেট এসেছে হংকং থেকে। এসব অনুমোদনহীন পণ্য বন্দর থেকে খালাসের আগে আমদানিকারকের চেষ্টা ব্যর্থ করে দিল চট্টগ্রাম কাস্টমস হাউজ।

বুধবার (২১ এপ্রিল) বিকেলে কায়িক পরীক্ষা সময় এই কন্টেইনারটি জব্দ করা হয়। এই জব্দকৃত চালানটি বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) পরিচালনাধীন নীলফামারীর উত্তরা ইপিজেডের মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন।

কাস্টমস সূত্রে জানা যায়, নীলফামারীর উত্তরা ইপিজেডের মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেড হংকং থেকে উৎপাদন সরঞ্জামাদি, নির্মাণ সরঞ্জাম, প্যাকিং উপাদান, খাদ্য সামগ্রী ইত্যাদি ঘোষণা দিয়ে এক কন্টেইনার পণ্য আমদানি করে। চালানটি খালাসের লক্ষ্যে চট্টগ্রামের সিএন্ডএফ এজেন্ট-মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল গত ২১ মার্চ চট্টগ্রাম কাস্টমস হাউজে বিল অব এন্ট্রি (সি-৬২০৫০) দাখিল করেন। চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) টিমের কাছে গোপন সংবাদ থাকায় অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে এ বিল অব এন্ট্রিটি লক করে রাখেন।

নিয়ম অনুযায়ী পণ্য শতভাগ কায়িক পরীক্ষার জন্য কন্টেইনারের ভিতরের সকল পণ্য বের করার জন্য সিএন্ডএফ প্রতিনিধিকে অনুরোধ করা হলে কন্টেইনার কিপ ডাউন করে পণ্য নামানো হয়। চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম কর্তৃক পরীক্ষাকালে দেখা যায়, খাদ্য সামগ্রী ঘোষণায় আনা বড় কাঠের বক্সের ভেতর বিভিন্ন কার্টনে খাদ্য সামগ্রীর সাথে লুকানো অবস্থায় সিগারেট, মদ ও বিয়ার রয়েছে। কায়িক পরীক্ষা শেষে দেখা যায়, আমদানিকারক ঘোষণা বহির্ভূতভাবে আনুমানিক ২৬ দশমিক ৫ লিটার মদ, ১০ হাজার ২০০ শলাকা সিগারেট, এক কেস বিয়ার আমদানি করেন।

চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম জানান , বেপজার আমদানি পারমিট (আইপি) পর্যালোচনা করে দেখা যায়, প্রতিষ্ঠানের খাদ্য সামগ্রীর মধ্যে জুস, চা, বাদাম ও লেমন সিডের আমদানির অনুমোদন থাকলেও  আমদানিকারক প্রতিষ্ঠান মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ মদ ও সিগারেট ছাড়াও চকলেট, কেক, কফি, বাদাম, চিনি, পানি, সুপ ইত্যাদি নিয়ে আসেন। আমদানিকারক বিল অব এন্ট্রিতে ঘোষিত পণ্যের চেয়ে অতিরিক্ত পণ্য এবং ঘোষণা বহির্ভূতভাবে বিভিন্ন পণ্য আমদানি করেন।

এই চালানে আমদানিকারক কত টাকা শুল্ক ফাঁকি দিয়েছে তা আগামীকাল নির্ধারণ করা হবে। এছাড়াও মিথ্যা ঘোষণায় সহযোগিতার করার দায়ে সিএন্ডএফ এজেন্ট মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল’র লাসেন্স বাতিল ও প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ