32 C
আবহাওয়া
১২:২৮ অপরাহ্ণ - জুন ১৩, ২০২৪
Bnanews24.com
Home » আলাদা হলো লাবিবা-লামিসা

আলাদা হলো লাবিবা-লামিসা


বিএনএ, ঢাকা : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা হলো লাবিবা-লামিসাকে। প্রায় ১২ ঘন্টা সময় লেগেছে বলে চিকিৎসকরা জানান।

সোমবার (২১ মার্চ) সকাল সাড়ে ৮টায় অস্ত্রোপচার শুরু হয় এবং রাত ৮ টা ২০ মিনিটে তাদের আলাদা করা হয়। বর্তমানে তাদের ঢামেকের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। ঢামেকে শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ উল হক কাজল অস্ত্রোপচারের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘অস্ত্রোপচারের মাধ্যমে লাবিবা-লামিসাকে আলাদা করা হয়েছে। সফলভাবে আমরা আলাদা করতে পেরেছি। এখন আরও কাজ বাকি আছে। দু’জনকে আইসিইউতে রাখা হয়েছে। তবে নামিসার জ্ঞান ফেরার পর সে বলে ওকই (লাবিবা)। দুইজনের জ্ঞান ফিরেছে তারা হাত, পা নাড়ানাচা করছে। আমরা অস্ত্রোপচারে সার্কসেসফুল হয়েছি। তার পরেও ৪৮ ঘন্টা পরে তাদের ব্যাপারে আরও ভালমত বলা যাবে।

ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, ‘সকাল সাড়ে ৮টার দিকে জোড়া শিশু দু’টিকে অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয়। সব কিছু ঠিক থাকলে আজই তাদের সম্পূর্ণ পৃথক করা হবে। তবে অস্ত্রোপচারে সময় লাগবে ১১থেকে ১২ ঘণ্টা।অস্ত্রোপচার কক্ষে থাকা হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. অসিত চন্দ্র সরকার বলেন, ‘সকালে শিশু দু’টির অস্ত্রোপচার শুরু করা হয়েছে।’২০১৯ সালের ১৫ এপ্রিল জলঢাকা উপজেলার কৈমারী ইউনিয়নের যদুনাথ পাড়া এলাকার লাল মিয়া ও মনুফা বেগম দম্পতির ঘরে জন্ম নেয় শিশু দুটি। তাদের এই অস্ত্রোপচারের জন্য গঠন করা হয়েছে মেডিকেল টিম।এই জোড়া শিশুর অস্ত্রোপচারে পেডিয়াট্রিক সার্জারি ছাড়াও নিউরোসার্জারি, প্লাস্টিক সার্জারি, রেডিওলোজি, ইউরোলোজি, অর্থোপেডিকস, সার্জারি ও অ্যানেসেলোজি বিভাগের চিকিৎসকরা কাজ করছেন।

শিশুদের বাবা রাজমিস্ত্রীর সহযোগী লাল মিয়া বলেন, ‘ওদের বয়স এখন ২ বছর ১১ মাস। গত বছরের ১৩ ডিসেম্বর তাদের অস্ত্রোপচার করা হয়। তবে সেদিন আলাদা করা যায়নি। আজ তাদের ফের আলাদা করার কাজ চলছে। এতে ১১ ঘণ্টা সময় লাগতে পারে বলে চিকিৎসকরা আমাদের জানিয়েছেন।’

বিএনএনিউজ/আজিজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ