28 C
আবহাওয়া
৬:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৩, ২০২৪
Bnanews24.com
Home » বোরকা পড়ে বোনের বদলে পরীক্ষা দিতে গিয়েছিলেন  ইব্রাহিম

বোরকা পড়ে বোনের বদলে পরীক্ষা দিতে গিয়েছিলেন  ইব্রাহিম


বিএনএ, চট্টগ্রাম: চলমান দাখিল পরীক্ষার আরবি ২য় পত্রের পরীক্ষা দেওয়ার কথা ছিল রুজিনা আক্তার নামের এক শিক্ষার্থীর। তবে এই শিক্ষার্থীর বদলে পরীক্ষা দিতে যান ওই শিক্ষার্থীর বড় ভাই মোহাম্মদ ইব্রাহিম (১৯)।

কিন্তু শেষ রক্ষা হয়নি তার। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষকের নজরে ধরা পড়েন তিনি। এরপর তাকে ভ্রাম্যমাণ আদালতের কাছে নেওয়া হলে আদালত তাকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

গত মঙ্গলবার চট্টগ্রামের পটিয়া উপজেলার শাহচাঁন্দ আউলিয়া মাদ্রাসা কেন্দ্রে চাঞ্চচল্যকর এই প্রক্সিকান্ডের ঘটনা ঘটে।

বোনের হয়ে পরীক্ষা দেয়ার কারণ হিসেবে ইব্রাহিম বলেন, গত বছর দাখিল পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় আমার ছোট বোন আত্মহত্যার চেষ্টা করেছিল। এবারো পরীক্ষা দিয়ে অকৃতকার্য হলে ছোট বোন আত্মহত্যা করতে পারে। সেই ভয়ে  ছোট বোনকে বাঁচাতে নিজেই পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে গিয়েছিলাম।

মাদ্রাসা  সূত্রে জানা যায়, ইব্রাহিম আরবি ২য় পত্র পরীক্ষায় বোরকা পরে কেন্দ্রে পরীক্ষা দিতে যান। কিন্তু চলনে বলনে সন্দেহ হয় দায়িত্বরত শিক্ষকের। পরে ওই কেন্দ্রের পরিদর্শক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ইলিয়াস তাকে অধ্যক্ষের কক্ষে নিয়ে বোরকা খুলে দেখেন মেয়ে সেজে ছোট বোনের স্থলে পরীক্ষা দিতে গেছেন বড় ভাই ইব্রাহিম।

এ সময় বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন ভূঁইয়াকে জানানো হলে তিনি ঘটনাস্থলে উপস্থিত হন। এরপর ভ্রাম্যমাণ আদালত তাকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে পুলিশের কাছে সোপর্দ করেন।

কেন্দ্র পরিদর্শক ডা. মো. ইলিয়াস জানান, কেন্দ্রের শিক্ষকদের সন্দেহ হলে ওই শিক্ষার্থীর চেহারা দেখাতে বলেন শিক্ষক কিন্তু তিনি কোনো কথার উত্তর দিচ্ছিলেন না এবং মুখ দেখাতে রাজি হননি। এরপর তাকে হল রুম থেকে অধ্যক্ষের রুমে নিয়ে মুখ থেকে বোরকা সরিয়ে দেখা যায় সে একজন ছেলে।

বিএনএনিউজ /নাবিদ/এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ