31 C
আবহাওয়া
২:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ভাষাশহীদদের আত্মত্যাগেই বিশ্বে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠিত: পররাষ্ট্র সচিব

ভাষাশহীদদের আত্মত্যাগেই বিশ্বে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠিত: পররাষ্ট্র সচিব


বিএনএ ডেস্ক, ঢাকা: ভাষা আন্দোলনে শহীদদের আত্মত্যাগেই বিশ্বব্যাপী মাতৃভাষার মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। এমন মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, ভাষাশহীদদের আত্মত্যাগেই আমাদের মাতৃভাষার অধিকার, আমাদের পরিচয় ও নিজস্ব সংস্কৃতির মর্যাদা প্রতিষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্র সচিব বলেন, বঙ্গবন্ধু ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটি গঠনে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর নেতৃত্বেই আমাদের সকল যুগান্তকারী আন্দোলন-সংগ্রাম পরিচালিত হয়েছে। অবশেষে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন বাংলাদেশ অর্জন করেছি।

মাসুদ বিন মোমেন বলেন, ভাষা আন্দোলন শোষণ নিপীড়নের বিরুদ্ধে প্রথম সুসংগঠিত আন্দোলন যা আমাদের মনোবল ও আত্মবিশ্বাস সুদৃঢ় করে জাতীয়তাবাদে উজ্জীবিত করেছিল। বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বের জন্যই ১৯৯৯ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি অর্জন সম্ভব হয়।

মাসুদ বিন মোমেন জানান, এই স্বীকৃতি অর্জনের জন্য তৎকালীন কানাডা প্রবাসী রফিক, সালামসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা বিশেষ করে, প্যারিসে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রদূত (এ বছর একুশে পদকপ্রাপ্ত) প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলীর অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন পররাষ্ট্র সচিব।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ