34 C
আবহাওয়া
১০:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মাতৃভাষা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত

মাতৃভাষা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত

মাতৃভাষা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত

বিএনএ,ঢাকা:আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত এবং উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ করছে ডাক অধিদপ্তর।রোববার(২১ ফেব্রুয়ারি)১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট ও ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।এছাড়াও সরকারী বাসভবনে ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ডও উদ্বোধন করেন তিনি।এ সংক্রান্ত একটি সীলমোহর ব্যবহার করেছেন মন্ত্রী।

পরে এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।বিবৃতিতে ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন,একটি জাতির আত্মপরিচয়ের প্রধানতম হাতিয়ার ভাষা।এটি শুধু চিন্তা-চেতনা, মনন ও মনের ভাব প্রকাশের মাধ্যমই নয়,এর সঙ্গে দেশ ও সাহিত্য, সংস্কৃতি ও জীবনবোধ জড়িয়ে আছে।হাজার বছর ধরে বাঙালি জাতির অস্তিত্ব ও স্বকীয়তা প্রকাশ করে যাচ্ছে বাংলা ভাষা।একুশের পথ ধরেই বাংলার স্বাধীনতা অর্জিত হয়েছে বলে জানান তিনি।

মোস্তাফা জব্বার বলেন, ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের ইতিহাসে এক অনন্য অবিস্মরণীয় দিন। এদিন ভাষার দাবিতে প্রথম হরতাল পালিত হয়।এটাই হলো পাকিস্তান প্রতিষ্ঠার পর প্রথম হরতাল। এর নেতৃত্ব দেন জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।ওইদিন তিনি পুলিশি নির্যাতনের শিকার হন এবং তাকে গ্রেফতার করা হয়।এটি ছিল পাকিস্তানে কোনো প্রথম রাজনৈতিক নেতাকে গ্রেফতার।সেই থেকে  বাংলাদেশ নামক বাংলা ভাষাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা পর্যন্ত একক নেতৃত্ব ছিল জাতির পিতার।

স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান ডাকঘর থেকে সংগ্রহ করা যাবে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ