35 C
আবহাওয়া
২:৪৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » জান্তাবিরোধী বিক্ষোভ,মায়ানমারের খ্যাতিমান অভিনেতা গ্রেফতার

জান্তাবিরোধী বিক্ষোভ,মায়ানমারের খ্যাতিমান অভিনেতা গ্রেফতার

জান্তাবিরোধী বিক্ষোভ,মায়ানমারের খ্যাতিমান অভিনেতা গ্রেফতার

বিএনএ,বিশ্ব ডেস্ক:মায়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে সমর্থনের জেরে দেশটির এক খ্যাতিমান অভিনেতা লু মিনকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে দেশটির ছয় জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে জান্তা সরকার।এরপর গত কয়েক দিন ধরে সন্ধান চালিয়ে তাকে গ্রেফতার করেছে বলে বার্তা সংস্থা রয়র্টাসকে নিশ্চিত করেছেন লু মিনের স্ত্রী।তার বিরুদ্ধে আনা অভিযোগে দুই বছর কারাদণ্ড হতে পারে বলে জানায় রয়টার্স।সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, মন্তব্যের জন্য তারা বারবার সামরিক মুখপাত্র জ মিন তুনের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও সাড়া দেননি তিনি।

লু মিনের স্ত্রী খিন সাবাই উ নিজের ফেসবুক পেজে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, পুলিশ ইয়াঙ্গুনের বাড়ি থেকে তার স্বামীকে ধরে নিয়ে গেছে। তবে লু মিনকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে তা জানা যায়নি।

সরকারি কর্মচারীদের আইন অমান্য আন্দোলনে যোগ দিতে উৎসাহিত করার জন্য যে ছয় সেলিব্রেটির বিরুদ্ধে উসকানিবিরোধী আইনে সেনাবাহিনী গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল অভিনেতা লু মিন তাদের একজন।  ইয়াঙ্গুনে লু মিন বেশ কয়েকটি প্রতিবাদে অংশ নিয়েছিলেন।

সামরিক শাসনের অবসান এবং কারাবন্দি নির্বাচিত নেত্রী অং সান সু চি ও অন্যদের মুক্তির দাবিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে মায়ানমারের শহর ও নগরগুলোতে বিক্ষোভ চলছে। অন্যান্যদিনের তুলনায় শনিবারের আন্দোলনে ছিল সহিংস। মান্দলা শহরে আন্দোলনকারীদের লক্ষ্য করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা গুলি চালালে দুজন প্রাণ হারান।এর আগে শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় মারা যান গুলিবিদ্ধ এক তরুণী।  এনিয়ে, আন্দোলনে তিনজনের মৃত্যু হলো।

এদিকে,মায়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও ইউরোপিয় ইউনিয়ন।

চসহিংসতার নিন্দা জানিয়ে আন্তোনিও গুতেরেস বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে ভয়-ভীতি প্রদর্শন, হয়রানি ও প্রাণঘাতি অস্ত্রের ব্যবহার গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, গত পহেলা ফেব্রুয়ারি জনগণের ভোটে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির সেনাবাহিনী।এরপর থেকে গণতান্ত্রিক অধিকারের দাবিতে সাধারণ মানুষের বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ