29 C
আবহাওয়া
৭:৩০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ধর্মবিরোধী কোনও বিষয় থাকার সুযোগ নেই পাঠ্যবইয়ে: শিক্ষামন্ত্রী

ধর্মবিরোধী কোনও বিষয় থাকার সুযোগ নেই পাঠ্যবইয়ে: শিক্ষামন্ত্রী

ধর্মবিরোধী কোনও বিষয় থাকার সুযোগ নেই পাঠ্যবইয়ে: শিক্ষামন্ত্রী

বিএনএ,চট্টগ্রাম: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা নৈতিকতার শিক্ষায় বিশ্বাস করি এবং ধর্মীয় শিক্ষা সেই নৈতিকতার মূল স্তম্ভ। ধর্মবিরোধী কোনও বিষয় থাকার সুযোগ নেই পাঠ্যবইয়ে । শনিবার (২১ জানুয়ারি) সকালে নগরীর আরেফিন নগরে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের স্থায়ী ক্যাম্পাসে দশম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন বইয়ে ইসলাম ধর্মবিরোধী বিষয় আছে এমন অপপ্রচার চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এটি সত্য নয়। ইসলাম ধর্ম সংক্রান্ত সকল বিষয় সরিয়ে দিয়ে ভিন্নধর্মী জিনিসপত্র আনা হয়েছে, এটি একেবারে অসত্য। তিন বছর আগের ভারতের পশ্চিমবঙ্গের একটি বইয়ের ছবি দিয়ে এই অপপ্রচার চালাচ্ছে, যে বইটি এখন সেখানেও চলে না। একটা অপশক্তি আছে যারা এ অপপ্রচার চালাচ্ছে।

তিনি বলেন, যারা বইয়ের ভুল শনাক্ত করেছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ। নবম-দশম শ্রেণির বইয়ে কিছু ভুল শনাক্ত হয়েছে। সে ভুলের মধ্যে একটি তো একেবারেই খুব বড় তথ্যগত ভুল- বঙ্গবন্ধুর শপথ গ্রহণ বিষয়ে। কিন্তু মজার ব্যাপার হলো, ২০১৩ সাল থেকে প্রত্যেক বছরের বইয়ে এই ভুল ছিল। কখনও কারো চোখে পড়েনি। এ বছর শিক্ষার্থীরা বইগুলো খুব মনোযোগ দিয়ে পড়েছে বলেই ভুলটি ধরা পড়েছে।

তিনি আরও বলেন, করোনাকালীন সময়টা সারা বিশ্ববাসীর জন্য কষ্টকর ছিল। এ বিশ্ববিদ্যালয়ে যেহেতু ১৭-১৮টা দেশের শিক্ষার্থীরা আছেন, রয়েছেন বিভিন্ন দেশের শিক্ষকরাও; কাজেই এখানে মুখোমুখি ক্লাস করানো সম্ভব হয়নি। তাই আমরা শুরুতেই অনলাইন ক্লাসের দিকে চলে গিয়েছিলাম। সেটি আমরা সফলভাবে করতে পেরেছি। পরে ক্যাম্পাসে ফিরে আসার পর যেটুকু ক্ষতি হয়েছিল তা পুষিয়ে নেওয়ার জন্য কাজ করেছি।  করোনার কারণে আগের দুটি সমাবর্তন আমরা সময়মতো করতে পারিনি। তাই আজ ২০২০, ২০২১ এবং ২০২২ এই তিন বছরের সমাবর্তন একযোগে হয়েছে।

ডেনমার্কের সাবেক প্রধানমন্ত্রী লার্স রাসমুসেন বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে নারী শিক্ষা দারুণ চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশেষ করে আফগানিস্তান, ইরাক, মিয়ানমারের মতো দেশগুলোতে নারীশিক্ষা বেশ কঠিন। তাদের জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন দারুণ সুযোগ তৈরি করেছে।

ভিসি রুবানা হক বলেন, বিগত বছরগুলোতে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর দারুণ অগ্রগতি হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন এখনও চলমান। এখানকার শিক্ষার্থীরা বিশ্বের নানান দেশে সফলতার স্বাক্ষর রাখছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক ব্রিটিশ ফার্স্ট লেডি চেরি ব্লেয়ার, সমাবর্তন বক্তা ছিলেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ইমেরিটাস জন সেক্সটন।

সমাবর্তনে ৬ জনকে এনডি মাতসুই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এবার ২০২০, ২০২১, ২০২২ শিক্ষাবর্ষের ৩০০ স্নাতককে সনদ প্রদান করা হয়।
বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ