25 C
আবহাওয়া
৮:০২ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » নির্বাচনী পোস্টার কেমন হবে জানালো ইসি

নির্বাচনী পোস্টার কেমন হবে জানালো ইসি

ভোটার

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি। এরই মধ্যে সারাদেশে শুরু হয়েছে প্রচার-প্রচারণা। অলিগলিতে সাঁটানো হচ্ছে নির্বাচনী পোস্টার। চলছে গণসংযোগ। এ অবস্থায় নির্বাচনী পোস্টারে প্রতীক ও ছবি ব্যবহারের বিষয়ে পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এতে বলা হয়েছে, প্রার্থীরা দলীয় প্রতীক, দলীয় প্রধান ও নিজের ছবি ছাড়া অন্য কারও ছবি ব্যবহার করতে পারবেন না। তবে স্বতন্ত্র প্রার্থীরা শুধু নিজের ছবি ও প্রতীক ব্যবহার করতে পারবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান সই করা পরিপত্রে এ কথা জানানো হয়। একই সঙ্গে নির্বাচনী প্রতীক, পোস্টার ও পোর্ট্রেটের (ব্যক্তির প্রতিকৃতি) সাইজ নির্ধারণ করে দিয়েছে ইসি।

ইসি জানায়, প্রার্থীদের প্রতীকের সাইজ, দৈর্ঘ্য, প্রস্থ বা উচ্চতা তিন মিটারের বেশি হবে না। নির্বাচনী পোস্টার সাদা-কালো রঙের হবে। আয়তন হতে হবে অনধিক ৬০ সেন্টিমিটার × ৪৫ সেন্টিমিটার। কাপড় ব্যানার ছাড়া প্লাস্টিকের ব্যানার সাদা-কালো রঙের ও আয়তন অনধিক তিন মিটার × এক মিটার হতে হবে।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জাগো নিউজকে বলেন, নির্বাচনী বিধি অনুসারে জাতীয় নির্বাচনে দলীয় প্রার্থীরা পোস্টারে নিজের ছবি ও দলীয় প্রধানের ছবি ব্যবহারসহ প্রতীকের ছবি ব্যবহার করতে পারবেন। এর বাইরে অন্য কারও ছবি ব্যবহার করতে পারবেন না। তবে স্বতন্ত্র প্রার্থীরা শুধু নিজের ছবি ও প্রতীক ব্যবহার করতে পারবেন।

ইসি জানায়, দ্বাদশ সংসদ নির্বাচনে ২৭টি রাজনৈতিক দলের এক হাজার ৫১২ জন প্রার্থী অংশ নিচ্ছেন। আর স্বতন্ত্র প্রার্থী আছেন ৩৮২ জন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ