28 C
আবহাওয়া
৯:৪৪ পূর্বাহ্ণ - মে ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা প্রত্যাবসনে ভারত-বাংলাদেশের দৃষ্টি ভঙ্গি এক: ভারতের হাই কমিশনার

রোহিঙ্গা প্রত্যাবসনে ভারত-বাংলাদেশের দৃষ্টি ভঙ্গি এক: ভারতের হাই কমিশনার

রোহিঙ্গা প্রত্যাবসনে ভারত-বাংলাদেশের দৃষ্টি ভঙ্গি এক: ভারতের হাই কমিশনার

বিএনএ,চট্টগ্রাম: ভারত রোহিঙ্গাদের নিজদেশে নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবাসনের পক্ষে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।রোহিঙ্গা প্রত্যাবসনে বাংলাদেশ ও ভারতের দৃষ্টি ভঙ্গি এক বলেও জানান তিনি।

রোববার(২০ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ভারতের রাষ্ট্রদূত আরও বলেন, মায়ানমার থেকে আসা লাখো রোহিঙ্গাকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। এটি প্রশংসার দাবি রাখে। রোহিঙ্গাদের এখানে রাখার জন্য যে সুযোগ সুবিধা দেয়া হয়েছে তা চমৎকার।

তিনি বলেন, এটি একদম পরিষ্কার, আমরা মায়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবাসন চাইয় ভারত। সবক্ষেত্রে ভারতের সহযোগিতা থাকবে। রোহিঙ্গাদের স্বদেশে ফেরত যাওয়া বাংলাদেশের সমাজ ও অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ বলে জানান বিক্রম কুমার দোরাইস্বামী।

মায়নামার সেনা বাহিনীর নিপীড়নের মুখে পালিয়ে এসে ১১ লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশে শরণার্থী হিসেবে জীবন কাটাচ্ছে।তাদের ফেরত নিতে মায়ানমার সরকার বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও এখনও প্রত্যাবাসন শুরু হয়নি।রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়ার মতো পরিবেশ তৈরি করতে মায়ানমারকে চাপ দিতে আন্তর্জাতিক সস্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।এক্ষেত্রে ভারত ও চীনের ভূমিকার গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

মতবিনিময় সভায় বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার বিষয় নিয়ে সাংবাদিকরা দোরাইস্বামীর কাছে জানতে চাইলে তিনি বলেন,সীমান্তে অবৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটে থাকে।এসব ঘটনার ৯৫ শতাংশ ভারতের সীমান্ত এলাকায় ঘটে।৮৭ শতাংশ দুর্ঘটনা ঘটে রাত ১০টার পরে।এসময় অবৈধ অনুপ্রবেশও হয়।এসব ঘটনা বন্ধে সীমান্তে বৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডের উদ্যোগ নেয়া দরকার বলে মন্তব্য করেন ভারতের হাই কমিশনার।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ