29 C
আবহাওয়া
৫:০৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এখনও পর্যবেক্ষণে অক্সফোর্ডের টিকা

এখনও পর্যবেক্ষণে অক্সফোর্ডের টিকা

অক্সফোর্ড এর করোনা টিকা

বিশ্ব ডেস্ক: অক্সফোর্ড এর করোনা টিকা এখনো পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের মেডিসিন এজেন্সি। সংস্থাটি বলছে, ২৮ ডিসেম্বরের ভেতর এটি অনুমোদন পেতে পারে। ভ্যাকসিনটির অনুমোদন পাওয়ার বিষয়ে নিশ্চয়তা মিলছে না।

জানা গেছে, বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকার প্রয়োগ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু করেছে। কিন্তু যে অক্সফোর্ডের টিকা নিয়ে অনেক আশা ছিল, তার কোনো খবর নেই।

সম্প্রতি যুক্তরাজ্য ও রাশিয়ার বিজ্ঞানীরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং স্পুটনিক-ভি টিকার সম্মিলিত পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছে।

ব্রিটশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এভাবে মানবদেহে কভিড-১৯ এর বিরুদ্ধে অধিকতর অ্যান্টিবডি তৈরি হয় কি না, সেটি দেখতে চান দুই দেশের গবেষকেরা।

রাশিয়ায় ওই পরীক্ষা চালানো হবে এবং ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিরা ‘ট্রায়ালে’ অংশ নেবেন। তবে ঠিক কত মানুষের ওপর এই পরীক্ষা চালানো হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দুইটি একই ধরনের টিকার সংমিশ্রণে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতায় অধিকতর উন্নতি হতে পারে।

অক্সফোর্ড তাদের টিকার অন্তবর্তীকালীন পরীক্ষার ফল প্রকাশ করে জানিয়েছে, তাদের টিকা মানুষের জন্য নিরাপদ এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে মানবদেহে অ্যান্টিবডি তৈরি করতে গড়ে ৭০ শতাংশ কার্যকর। তবে গবেষকেরা এখনো বয়স্কদের ওপর অক্সফোর্ডের টিকার কার্যকারিতার তথ্য সংগ্রহ করছে। এখন সবার চাওয়া তাদের তৈরি টিকা কবে নাগাদ বাজারে আসবে।

বিএনএ/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ