31 C
আবহাওয়া
১২:০৫ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভুমিকা রাখবে বাংলাদেশ–পরিবেশমন্ত্রী

কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভুমিকা রাখবে বাংলাদেশ–পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন

ঢাকা  : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বরাবরের মতো এবারের COP-28 সম্মেলনেও বাংলাদেশ প্রতিনিধিদল কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা রাখবে। বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনায় বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশসমূহের পক্ষে কার্যকর ভূমিকা পালন করবে।

সোমবার(২০ নভেম্বর) ২৮তম বিশ্ব জলবায়ু পরিবর্তন সম্মেলন COP-28 উপলক্ষ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে আয়োজিত বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আগামী ৩০ নভেম্বর হতে ১২ ডিসেম্বর ২০২৩ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অনুষ্ঠিতব্য সম্মেলনে ‘COP-28-এ ‘লস এন্ড ড্যামেজ ফান্ড অপারেশনালাইজ’  করা এবং এর ‘ডিটেইল এরেঞ্জমেন্ট’ ঠিক করা; অভিযোজন সংক্রান্ত বৈশ্বিক লক্ষ্য ‘গ্লোবাল গোল অন এডাপটেশন’ এর কাঠামো তৈরি ও প্রণয়ন;  উন্নয়নশীল দেশসমূহে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশসমূহ কর্তৃক ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান নিশ্চিত করা;  জলবায়ু অর্থায়ন-এর সংজ্ঞা চূড়ান্ত করা; অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করা প্রভৃতি বিষয়ে বাংলাদেশ জোরালো ভূমিকা পালন করবে।

শাহাব উদ্দিন বলেন, COP-28 সম্মেলনে বাংলাদেশের অবস্থান যথাযথভাবে তুলে ধরার লক্ষ্যে ইতোমধ্যে দেশের বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞবৃন্দ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার মতামত নিয়ে একটি অবস্থানপত্র প্রণীত হয়েছে। বিগত কপসমূহের মতো এবারো COP-28 সম্মেলনে বাংলাদেশ কর্তৃক ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন স্থাপন এবং এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাসউদুল হক এবং সিনিয়র সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র প্রমুখ।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ