28 C
আবহাওয়া
১০:৫৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দেড় ঘন্টা মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতায় কমলা

দেড় ঘন্টা মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতায় কমলা


বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শারীরিক চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন । তাঁকে অ্যানাস্থেশিয়া পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়। যতক্ষণ না পর্যন্ত বাইডেন সজ্ঞানে আসেন, ততক্ষণ প্রেসিডেন্ট পদে থাকলেন কমলা হ্যারিস। মোট এক ঘণ্টা ২৫ মিনিট প্রেসিডেন্ট দায়িত্বে ছিলেন কমলা হ্যারিস। এই ঘটনা কার্যত নজিরবিহীন বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। শুক্রবার (২০ নভেম্বর) এভাবেই কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট পদের ক্ষমতা হস্তান্তর করা হয়।

হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ওয়াল্টার রিড হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর কোলোনোস্কপির চিকিৎসা হয়। আর এর জন্য তাঁকে অ্যানাস্থেশিয়া পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়। আর বাইডেনের জ্ঞান না ফেরা পর্যন্ত তাঁর চেয়ারের দায়িত্ব সামলান কমলা হ্যারিস। হোয়াইট হাউজের তরফে আরও জানানো হয়েছে, ওয়েস্ট উইং-এর অফিস থেকে তিনি প্রেসিডেন্ট পদের যাবতীয় দায়িত্ব পালন করেন।

ভারতীয় বংশোদ্ভূত কমলা ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে আগেই নজির গড়েছেন। ৫৫ বছর বয়সী এই রাজনীতিক দেশের প্রধান দুই দলের মধ্যে প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এই ক্যালিফোর্নিয়ার এই সিনেটর। ফলে বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা হবে আরও বড় রেকর্ড। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার উজ্জ্বল সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।

এর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের সময় ঠিকই একইভাবে ক্ষমতার হস্তান্তর হয়েছিল। ২০০২ এবং ২০০৭ সালে ঠিক একইভাবে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশেরও কোলোনোস্কপি হয়েছিল। তখনও ভাইস প্রেসিডেন্ট সাময়িক পর্বের জন্য তাঁর চেয়ার সামলেছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ