28 C
আবহাওয়া
৭:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ২৩, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্র প্রধানের কাজ জনগণের জন্য, ব্যক্তিগত লাভের জন্য নয়-প্রাবোও সুবিয়ান্তো

রাষ্ট্র প্রধানের কাজ জনগণের জন্য, ব্যক্তিগত লাভের জন্য নয়-প্রাবোও সুবিয়ান্তো

প্রাবোও সুবিয়ান্তো

বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ার ৮ম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রাবোও সুবিয়ান্তো, দেশটির প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী। তিনি ২০ অক্টোবর জাকার্তায় আয়োজিত অনুষ্ঠানে দায়িত্ব গ্রহণ করেন। ৭৩ বছর বয়সি সুবিয়ান্তো ফেব্রুয়ারিতে ভূমিধস বিজয়ের মাধ্যমে নির্বাচিত হন।

তিনি দেশের দুর্বল জনগোষ্ঠীর সুরক্ষা ও খাদ্য নিরাপত্তাকে শীর্ষ অগ্রাধিকার হিসেবে ঘোষণা করেন। তার প্রশাসনের লক্ষ্য ইন্দোনেশিয়ার প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং জাতীয় ঐক্যকে সমুন্নত রাখা।

বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর নীতির ধারাবাহিকতা রক্ষার প্রতিশ্রুতি দেন তিনি। একই দিনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জিবরান রাকাবুমিং রাকা।

ইন্দোনেশিয়া আনুষ্ঠানিকভাবে একটি নতুন যুগে প্রবেশ করেছে কারণ প্রাবোও সুবিয়ান্তো ২০ অক্টোবর ২০২৪ সালে দেশের ৮ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। আগামী পাঁচ বছর তিনি ও ভাইস প্রেসিডেন্ট জিবরান রাকাবুমিং রাকা ২৭০ মিলিয়নেরও বেশি জনসংখ্যার বৃহত্তম অর্থনীতির দেশটি পরিচালনা করবেন।

প্রাবোও তার অভিষেক ভাষণে প্রতিশ্রুতি দেন যে তিনি ও গিব্রান জনগণের সেবায় সর্বোচ্চ চেষ্টা করবেন। “সাহস” তার ভাষণের মূল বিষয় ছিল, যেখানে তিনি বলেন, ইন্দোনেশিয়ার বহু সমস্যার, বিশেষত দুর্নীতি মোকাবিলার প্রয়োজনীয়তা রয়েছে।

প্রাবোও দেশটির দারিদ্র্য, অপুষ্টি, বেকারত্ব এবং নিম্ন বেতনের কাজের মতো সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, নেতা হিসেবে তাদের কাজ জনগণের জন্য, ব্যক্তিগত লাভের জন্য নয়। এ বক্তব্যের সময় তিনি জনগণের ক্ষমতার ওপর জোর দেন এবং প্রচুর করতালির সম্মুখীন হন।

প্রাবোও ৫৮.৬ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন, জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান এবং মধ্য জাভার গভর্নর গাঞ্জার প্রানোওকে পরাজিত করেন। এর মধ্য দিয়ে দশ বছরব্যাপী জোকো উইদোদোর শাসনামলের সমাপ্তি ঘটে।

এদিকে ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তো রোববার, জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হয়ে শপথ গ্রহণের পর তার মন্ত্রিপরিষদের সদস্যদের নাম ঘোষণা করেছেন। রাজধানী জাকার্তার মারদেকা প্যালেসে একটি রাষ্ট্রীয় নৈশভোজের পরে তিনি তার মন্ত্রিসভার নাম “লাল-সাদা মন্ত্রিসভা” হিসেবে ঘোষণা করেন, যা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হয়েছে। প্রাবোওর সঙ্গে ছিলেন ভাইস প্রেসিডেন্ট গিব্রান রাকাবুমিং রাকা এবং ডেপুটি স্পিকার সুফমি দাসকো আহমদ।

এতে বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নাম প্রকাশিত হয়েছে, যেমন:
– প্রতিরক্ষামন্ত্রী: সজাফরি শামসুদ্দিন
– অর্থমন্ত্রী: শ্রী মুলিয়ানি
– স্বরাষ্ট্রমন্ত্রী: টিটো কার্নাভিয়ান

আরও উল্লেখযোগ্য মন্ত্রীরা বিভিন্ন খাত যেমন শিল্প, স্বাস্থ্য, শিক্ষা, এবং পর্যটনের দায়িত্বে থাকবেন।

বিএনএনিউজ২৪, এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ