24 C
আবহাওয়া
১২:৩১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » উড়ছে প্রবারণার রঙ-বেরঙের ফানুস

উড়ছে প্রবারণার রঙ-বেরঙের ফানুস

উড়ছে প্রবারণার রঙ-বেরঙের ফানুস

বিএনএ, চট্টগ্রাম : রাতের আকাশে অদূরে তাকালেই মনে হবে অসংখ্য তারার মেলা। আবার মাঝে মধ্যে দুই একটি তারা মাটিতে খসে পড়ছে। আসলে এ গুলো তারা নয়।।  আকাশছোঁয়া রঙ-বেরঙের ফানুস। বৌদ্ধ ধর্মাবলম্বীদের  সবচেয়ে বড় ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমায় এসব ফানুস উড়ানো হচ্ছে।

আজ বুধবার চট্টগ্রামসহ সারা দেশে প্রবারণা পূর্ণিমা উদযাপিত হচ্ছে।  আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ ‘বুদ্ধত্ব’ লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেন। সেই থেকে বৌদ্ধধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি পালন করে আসছেন। প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবর দানোৎসব।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ বিহারে দিনব্যাপী অনুষ্ঠান চলছে। সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতরাশ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ করা হয়।

চট্টগ্রাম নন্দনকানন বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার, পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারসহ সকল বিহারে ফানুস ওড়ানোসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  নন্দনকানন বৌদ্ধ বিহার থেকে ওড়ানো এসব ফানুসের গায়ে বিভিন্ন রকমের নকশা ও বুদ্ধের ছবি সম্বলিত আলপনা আঁকা থাকবে।

এ দিকে  সিএমপি ট্রাফিক দক্ষিণ বিভাগ বিশেষ ট্রাফিক পুলিশি ব্যবস্থা গ্রহণ করছে। বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত নন্দনকানন বৌদ্ধ মন্দির কেন্দ্রিক আশপাশের সড়ক বিশেষ করে নূর আহমদ সড়ক থেকে বৌদ্ধ মন্দির, চেরাগী পাহাড় থেকে বৌদ্ধ মন্দির, এনায়েত বাজার থেকে বৌদ্ধ মন্দির ও পুলিশ প্লাজা (বোস ব্রাদার্স) থেকে বৌদ্ধ মন্দির সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ