36 C
আবহাওয়া
৬:০১ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ৭০ হাজারের বেশি রুশ সেনা

ইউক্রেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ৭০ হাজারের বেশি রুশ সেনা


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনে রাশিয়ার হামলা দুই বছরের বেশি সময় ধরে চলছে। যুদ্ধে ইউক্রেনের বিপুল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। তবে এ যুদ্ধে রাশিয়ার ৭০ হাজারের বেশি সেনা নিহত হয়েছে। এমন সংখ্যার কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। দেশটির এ অভিযানে সামরিক বাহিনীতে যোগ দেওয়া অনেক স্বেচ্ছাসেবী–বেসামরিক নাগরিকও যোগ দিয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছেন। ফলে নিহতের তালিকা বেশ দীর্ঘ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিদিন নিহত সেনাদের নাম, শেষকৃত্যানুষ্ঠান ও ছবি প্রকাশিত হচ্ছে। বিবিসি রাশিয়া ও মিডিয়াজোনা নামের একটি ওয়েবসাইট এসব সেনাদের নাম সংগ্রহ করেছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রতিবেদন ও সূত্র থেকেও এ তথ্য যাচাই করা হয়েছে। পরে তা সরকারি কর্তৃপক্ষ ও নিহতদের স্বজনদের থেকে পাওয়া তথ্যের সঙ্গে এগুলো যাচাই করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, তারা ইউক্রেনে নিহত ৭০ হাজার ১১২ রুশ সেনার নাম শনাক্ত করেছে। তবে বাস্তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। কেননা কিছু পরিবার নিহত স্বজনদের বিস্তারিত তথ্য দেয়নি। ফলে তাদের নাম তালিকাভুক্ত করা হয়নি। এ ছাড়া রাশিয়ার অধিকৃত নেৎস্ক ও লুহানস্কে নিহতদের নামও তালিকায় যুক্ত করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, নিহত সেনাদের মধ্যে ১৩ হাজার ৭৮১ জন স্বেচ্ছাসেবী রয়েছেন, যা মোট নিহত সেনার প্রায় ২০ শতাংশ। এ ছাড়া যুদ্ধে সাজা মওকুফের বিনিময়ে অনেক অপরাধীও যোগ দিয়েছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ