Bnanews24.com
Home » দেশে ক‌রোনা আক্রান্ত : ৬১৪, মৃত্যু ৫ (২০ সেপ্টেম্বর ২০২২)
করোনা ভাইরাস টপ নিউজ সব খবর স্বাস্থ্য

দেশে ক‌রোনা আক্রান্ত : ৬১৪, মৃত্যু ৫ (২০ সেপ্টেম্বর ২০২২)

ক‌রোনা আক্রান্ত

বিএনএ, ঢাকা: গত একদিনে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৩৪৫ জন। একই সময়ের মধ্যে ৬১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জনে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৩২ হাজার ১৮৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৭৬ হাজার ৩০২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৫৫ হাজার ৮৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে পাঁচজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় দেশে গড় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭৩১ জন পুরুষ, ১০ হাজার ৬১৪ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৮৩ জন। যা আগের দিন ছিল ৩৬২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৫ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৬ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

বিএনএ/এমএফ