29 C
আবহাওয়া
৫:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মেয়েদের স্কুল বন্ধ রাখা মৌলিক অধিকার লঙ্ঘন -ইউনেস্কো

মেয়েদের স্কুল বন্ধ রাখা মৌলিক অধিকার লঙ্ঘন -ইউনেস্কো


বিএনএ ডেস্ক:জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংগঠন ইউনেস্কো শনিবার(১৮ সেপ্টেম্বর) আফগান মেয়েদের স্কুলে না যাওয়ার নেতিবাচক পরিণতি সম্পর্কে সতর্ক করে এবং সংশ্লিষ্ঠদের জানায়, যাতে তারা মেয়েদের স্কুল পুনরায় চালু করে।
ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজৌলে এক বিবৃতিতে বলেন, যদি মেয়েদের স্কুল বন্ধ থাকে, তাহলে এটি মেয়েদের এবং মহিলাদের শিক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন হবে।
উল্লেখ্য, ছেলেদের মাধ্যমিক বিদ্যালয় শনিবার পুনরায় খোলা হলেও মেয়েদের ভাগ্য এখনও অস্পষ্ট। তত্ত্বাবধায়ক মন্ত্রিসভার শিক্ষা মন্ত্রণালয় শুক্রবার ঘোষণা করেছে , পুরুষ ছাত্র এবং শিক্ষকদের শনিবার থেকে স্কুলে উপস্থিত হতে হবে কিন্তু মেয়ে এবং মহিলা শিক্ষকদের বিষয়ে কিছু উল্লেখ করেনি তারা।

ইউনিসেফ প্রধান হেনরিয়েটা ফোর এক বিবৃতিতে বলেছিলেন যে “আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে এই সময়ে অনেক মেয়েকে ফিরে যেতে দেওয়া হবে না।

ফোর বলেন, মেয়েদের অবশ্যই পিছিয়ে থাকতে হবে না এবং তিনি সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন। ফোর বলেছিলেন, “মেয়েরা পিছিয়ে থাকতে পারে না । এটা হতে পারে না।”

ইউনেস্কোর মতে, আফগানিস্তান গত দুই দশকে শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ লাভ করেছে। ২০০১ সাল থেকে নারী শিক্ষার হার ১৭ শতাংশ থেকে ৩০শতাংশ প্রায় দ্বিগুণ হয়েছে ।প্রাথমিক বিদ্যালয়ে মেয়েদের সংখ্যা ২০০১ সালে প্রায় শূন্য থেকে ২০১৮ সালে ২৫ লাখ হয়েছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের সংখ্যা ৫ হাজার থেকে ২০১৮ সালে প্রায় ৯০ হাজার হয়েছে।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ