30 C
আবহাওয়া
৪:২৩ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা: হাইকোর্টে ডেথ রেফারেন্স শুনানি শিগগির

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা: হাইকোর্টে ডেথ রেফারেন্স শুনানি শিগগির

অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন

বিএনএ, ঢাকা : অ্যার্টনি জেনারেল এম আমিন উদ্দিন বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার মূলহোতা বাস্তবায়নকারী ১৯ জনকে বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের রায়ের ওপর হাইকোর্টে বাধ্যতামূলক ডেথ রেফারেন্স শুনানির জন্য প্রায় প্রস্তুত।

অ্যার্টনি জেনারেল সরকারি বার্তা সংস্থাকে রবিবার(২০ আগস্ট) জানান, হাইকোর্টের সংশ্লিষ্ট ডেথ রেফারেন্স বেঞ্চ এখন নিম্ন আদালতের তিন হাজার পৃষ্ঠার পেপারবুক নিয়ে কাজ করছে, যেখানে মামলার বিস্তারিত সবকিছু রয়েছে।

তিনি বলেন, আমরা আশা করছি ডেথ রেফারেন্স শুনানির জন্যে মামলা প্রস্তুত করতে মাত্র একদিন শুনানির পর বাকি পৃষ্ঠাগুলো পড়া শেষ হবে।

অ্যার্টনি জেনারেল আমিন উদ্দিন বলেন, আমি মনে করি মামলাটি নিষ্পত্তির জন্যে হাইকোর্টের ১০ থেকে ১২টি শুনানি লাগতে পারে।

তিনি আরো বলেন, তার ধারণা চলতি অক্টোবরের মধ্যে হাইকোর্টের রিভিউ শেষ হতে পারে।

ঢাকার একটি আদালত ২০১৮ সালের ১০ অক্টোবর এই হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ আরো ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

তৎকালীন রাজধানী ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের এই বিচারক শাহেদ নুরুদ্দিন আরো ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন এবং তার রায়ে হামলার পটভূমি, উদ্দেশ্য পরিণতি সম্পর্কে ১২ দফা পর্যবেক্ষণ ছিল।

বিচারিক আদালতের রায় অনুযায়ী, বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা হামলার প্রধান লক্ষ্যবস্তু ছিলেন, যদিও তিনি অল্পের জন্য প্রাণে রক্ষা পান। তবে তিনি শ্রবণশক্তি হারান।

বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত দলটির সমাবেশে এই হামলায় বাংলাদেশ আওয়ামী মহিলা লীগের সাবেক সভানেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং প্রায় পাঁচ জন আহত হয়।

এই মামলায় মৃত্যুদণ্ডের সাজা থাকায় এবং দোষীরাও রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করায় রায়টিকে বাধ্যতামূলক আইনি পর্যালোচনার জন্য হাইকোর্টে পাঠানো হয়, যাকে ডেথ রেফারেন্স শুনানি বলা হয়। সূত্র:বাসস

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ