28 C
আবহাওয়া
৮:৪২ পূর্বাহ্ণ - জুলাই ৬, ২০২৪
Bnanews24.com
Home » চকবাজারে ইচ্ছেমতো রাস্তা ও ফুটপাত দখল 

চকবাজারে ইচ্ছেমতো রাস্তা ও ফুটপাত দখল 


বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম নগরীর শিক্ষার পাড়া খ্যাত নগরীর  চকবাজার ওয়ার্ড। আর এই ওয়ার্ডের গুরুত্বপূর্ণ সড়কগুলো দখল হচ্ছে ইচ্ছেমত। আর এসব সড়ক দখল করে ভাসমান পণ্য বিক্রি করছে হকাররা। অদৃশ্য ইশারায় চকবাজারের গুরুত্বপূর্ণ সড়কগুলো দখল করে নিয়েছে এই ভাসমান হকাররা।

এসব ভাসমান হকারদের উচ্ছেদে সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের কোন উদ্যোগ নেই।  উল্টো ইজারার নামে টাকা তোলা হচ্ছে। এছাড়া চকবাজার থানা, টহল পুলিশ ও ফাঁড়ির নামে তোলা হয় চাঁদা।

শিক্ষার্থী ও স্থানীয়রা মনে করছেন দিন দিন তাদের দৌরাত্ম্য বেড়েই চলছে। বিশেষ করে চকবাজার থানার সামনের রাস্তা হকারদের দখলে থাকলেও নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে পুলিশ।

দেখা গেছে,  বেদখল হয়ে আছে চকবাজারের বেশিরভাগ ফুটপাত। ফুটপাতে পণ্যের পসরা নিয়ে বসেছেন ভাসমান ব্যবসায়ীরা। ফুটপাত ছাপিয়ে সড়কের অনেকাংশও তাদের দখলে। ফলে পথচারীদের হাঁটা চলারও সুযোগ নেই। এছাড়া পুরো বাজার জুড়ে লেগে থাকছে ভয়াবহ যানজট। হকারদের উপদ্রব আর যত্রতত্র গাড়ি পার্কিং যানজট আরও বাড়িয়ে তুলছে।

সরেজমিনে দেখা যায়, চকবাজার থানার সামনের সড়ক লালচাঁন্দ সড়কের থানার প্রবেশ পথের দুই পাশেই সড়ক দখল করে ভ্যানগাড়িতে বিভিন্ন পণ্য বিক্রি করছে ভাসমান হকাররা। ফলে সড়ক সংকুচিত হয়ে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট এবং পথচারীদের হাঁটাচলায় বাঁধা তৈরি হচ্ছে। এরপরও নীরব চকবাজার থানা পুলিশ।

এছাড়াও এই চকবাজারের অধিকাংশ ফুটপাত ও রাস্তা দখল করে রেখেছে হকার এবং সকল ধরনের ছোট খাটো কাচা বাজারের ব্যবসায়ীরা।

দেখা গেছে, ধুনিরপুল থেকে ফুলতলা,  প্যারেড কর্ণার, কাঁচাবাজার, কেয়ারির সামনে হকাররা ইচ্ছেমত সড়ক দখল করে বসেছে। চকবাজারের গুরুত্বপূর্ণ এই সড়কগুলোতে পথচারী হাঁটাচলা ও পরিবহন চলাচলে তীব্র যানজট সৃষ্টি করলেও নীরব  প্রশাসন।

এই ভাসমান হকারদের থেকে থানা, টহল পুলিশ ও ফাঁড়ি বাজারের ইজারা নামে হকারদের থেকে তোলা হয় নিয়মিত  চাঁদা। থানা, টহল পুলিশ ফাঁড়ি নামে তোলা হয় ১০০ টাকা করে।

অন্যদিকে হাসিল নেওয়া হয় ২০০ টাকা, জায়গা ভাড়া ৫০ টাকা করে নেওয়া হয়। আর এসবের নেপথ্যে রয়েছে বাজারের ইজারাদার ও চকবাজার থানা পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক পথচারী ও বিভিন্ন স্কুল কলেজে প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা  অভিযোগ করে বলেন, হকার আর যানজট এই দুটিই হয়ে উঠেছে এই চকবাজারের প্রধান যন্ত্রণা। এই  যন্ত্রণা থেকে রেহাই মিলছে না কিছুতেই। বরং দিন দিন যন্ত্রণা আরও তীব্র হচ্ছে।

তারা আরো বলেন, পথচারীদের হাঁটার জায়গা হচ্ছে ফুটপাত, আবার কিছু কাঁচাবাজার ব্যবসায়ী ও হকার রাস্তার মাঝখানে এসে দোকান পাট বসিয়ে দেয়। আর সেটাই দখল করে বিভিন্ন প্রকার ব্যবসা করতেছেন এই ব্যবসায়িরা। আর এদেরকে পরিচালনা করেন ক্ষমতাসীন কিছু লোকজন ও পুলিশ প্রশাসন এবং প্রতিদিন একটি চক্র প্রতিটি দোকান থেকে নির্দিষ্ট পরিমাণে চাঁদা আদায় করে। ফলে এই অন্যায়ভাবে তাদের রাস্তা দখল করে ব্যবসা করার সুযোগ করে দিচ্ছেন।

এসব অভিযোগের বিষয়ে চকবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) ওয়ালী উদ্দিন আকবর বলেন, থানা পুলিশ ভাসমান হকারদের থেকে চাঁদা তুলে এটা সত্য নয়। তারপরেও বিষয়টি আমি খোঁজ খবর নিচ্ছি।

এবিষয়ে চকবাজার ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলর নূর মোস্তফা টিনুকে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও ফোন রিসিভ না করায় যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিএনএনিউজ/ নাবিদ/ এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ