27 C
আবহাওয়া
১২:৩৫ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » নারীরা স্বাবলম্বী হলে দেশের জিডিপিতে ভূমিকা রাখতে পারবে -পররাষ্ট্রমন্ত্রী

নারীরা স্বাবলম্বী হলে দেশের জিডিপিতে ভূমিকা রাখতে পারবে -পররাষ্ট্রমন্ত্রী


বিএনএ, চট্টগ্রাম :পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন,নারীরা স্বাবলম্ভী হলে দেশের জিডিপি উন্নয়নে ভূ‚মিকা রাখতে পারবে। দেশের রাজনৈতিক দিক থেকে শুরু করে শিক্ষা, চিকিৎসা, অর্থনৈতিক, ব্যবসা-বাণিজ্য সবদিক দিয়ে নারীদের ভূমিকা অনস্বীকার্য। আমাদের রপ্তানী বাণিজ্যের আশি ভাগ হচ্ছে গার্মেন্টস শিল্প। এ গার্মেন্টস শিল্পে আশি ভাগ কর্মীই হচ্ছে  নারী। বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে জোর দিয়েছে, ফলে দেশ আজ এগিয়ে যাচ্ছে ।

শনিবার(২০এপ্রিলৈ) চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে ১৪ তম আন্তর্জাতিক নারী এসএমই বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  তিনি এসব কথা বলেন। উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম
টিটু, সংসদ সদস্য দিলোয়ারা ইউসুফ, শামীমা হারুন লুবনা, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, ১৪তম আন্তর্জাতিক উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির এসএমই এক্সপো চেয়ারম্যান আদিবা মোস্তফাসহ অসংখ্য ক্ষুদ্র ব্যাবসায়ী ও নারী উদ্যোক্তা উপস্থিত  ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী গান নিয়ে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা পরিবেশন করা হয় এবং আলোচনা সভা শেষে বেলুন উড়িয়ে প্রধান অতিথিসহ সকলে মিলে মেলার শুভ উদ্বোধন করেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও  বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে যেমন জাপানে ছোট ছোট উদ্যোক্তারা দেশের জিডিপি উন্নয়নে অবদান রাখে, কিন্তু সে হিসাবে আমাদের দেশ অনেক পিছিয়ে রয়েছে। দেশের রপ্তানী শুধু একক নির্ভর না হয়ে বহুমুখী
রপ্তানীতে পরিণত করতে হবে। তাই আমি উইমেন্স চেম্বারকে আহবান জানাব আমাদের দেশের প্রান্তিক এলাকা থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের নারীদের ওয়ার্কশপের মাধ্যমে ট্রেনিং এর আওতায় এনে দক্ষ কারিগর হিসাবে প্রতিষ্ঠিত
করতে। যারা এসএমই উদ্যোক্তা ও হ্যান্ডিক্রাপট্স বানায় এবং যারা ঘরে বসে পণ্য তৈরি করে তাদের পণ্যকে সাপ্লাই চেনের সাথে যুক্ত করতে পারলে দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে।

বিএনপি নেতারা অভিযোগ করছে তাদের নেতা কর্মীদের জেলে ঢুকানো হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, বিএনপির কোন নেতার বিরুদ্ধে রাজনৈতিক মামলা দেয়া হয়নি। গাড়িতে পেট্রোল বোমা মারা, পুলিশের ওপরহামলা, আগুন লাগিয়ে সাধারণ মানুষকে মেরে ফেলার অভিযোগ যাদের বিরুদ্ধে শুধু তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আপনারা খেয়াল করে দেখবেন পুলিশ চুরি বা ডাকাতি করার অপরাধে প্রতিদিন অসংখ্য অপরাধীদের জেলে নিয়ে যায়। আমার মনে হয় এ চোর ডাকাতদেরকে বিএনপি তাদের কর্মী বলে দাবি করছে।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ