34 C
আবহাওয়া
৮:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শেষ দিনেও বিতর্কিত শিরীণ, ৪৪ জনকে নিয়োগের অভিযোগ

শেষ দিনেও বিতর্কিত শিরীণ, ৪৪ জনকে নিয়োগের অভিযোগ


বিএনএ, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপাচার্য হিসেবে যোগদান করেছেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও ইউজিসি সদস্য ড. মো. আবু তাহের। সেই হিসেবে শিরীণ (অধ্যাপক ড. শিরীণ আখতার) শাসনের অবসান হয়েছে গতকাল। শেষ দিনে এসে ৩য়, ৪র্থ শ্রেণীসহ দৈনিক মজুরিতে ৪৪ জনকে অস্থায়ী নিয়োগের অভিযোগ উঠেছে শিরীণ আখতারের বিরুদ্ধে। এ নিয়োগকে অবৈধ বলছেন একাধিক সিন্ডিকেট সদস্য।

দীর্ঘ ৫ বছর পর বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসেবে দায়িত্ব পালন করলেও বেশিরভাগ সময়ই ছিলেন বিতর্কে। সবচেয়ে বেশি আলোচিত ছিলেন অনিয়মতান্ত্রিকভাবে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ ইস্যুতে। নিয়োগের ক্ষেত্রে নানা দুর্নীতি অনিয়মের অভিযোগ প্রতিনিয়তই লেগেছিল শিরীণ আখতারের বিরুদ্ধে। আর এসব অনিয়ম-অভিযোগ থেকে বের হতে পারেননি উপাচার্য হিসেবে নিজের শেষ কর্মদিবসেও।

বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্রে জানা যায়, ৪৪ জনকে অস্থায়ী নিয়োগ দেওয়া হয়েছে দৈনিক মজুরীর ভিত্তিতে। তবে এভাবে নিয়োগ দিতে আলাদা কোনো নিয়োগ বোর্ড বসানোর প্রয়োজন পড়ে না। রেজিস্ট্রারের স্বাক্ষরের ভিত্তিতে নিয়োগ দেওয়ার পর উপাচার্য তা অনুমোদন দেন। এরপর অস্থায়ী ভিত্তিতে নিয়োগকৃত এসব পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশ করলে নিয়োগপ্রাপ্তরা এর বিপরীতে আবেদন করে নিয়োগ স্থায়ী করার সুযোগ পান। এরই সুযোগ নিয়েই সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার দীর্ঘদিন ধরে অনৈতিকভাবে লোকবল নিয়োগ করে আসতেছিলেন বলে অভিযোগ করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানার জন্য সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নূর আহমদকে ফোন করা হলে দুজনের কেউই ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. শামীম উদ্দিন গণমাধ্যমকে বলেন, আমরা সিন্ডিকেট থেকে একটি কমিটি করে দিয়েছিলাম যাতে করে কমিটির রিপোর্টের ভিত্তিতে জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। কিন্তু সিন্ডিকেটের এই সিদ্ধান্তকে না মেনে তিনি নিজের মনগড়া নিয়োগ দিয়েই গেছেন। সিন্ডিকেটে কমিটি গঠনের ওই তারিখের পর থেকে যতগুলা এরকম নিয়োগ হয়েছে প্রত্যেকটাই অবৈধ।

বিএনএ/ সুমন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ