29 C
আবহাওয়া
৮:২৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নেতানিয়াহু পথ হারিয়েছেন,ইসরায়েলের জন্য বিপদ-চাক শুমার

নেতানিয়াহু পথ হারিয়েছেন,ইসরায়েলের জন্য বিপদ-চাক শুমার

নেতানিয়াহু পথ হারিয়েছেন,ইসরায়েলের জন্য বিপদ- চাক শুমার

বিশ্ব ডেস্ক: মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার গত সপ্তাহে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে প্রতিস্থাপন করার জন্য ইসরায়েলে আগাম নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছেন। সূত্র : টাইমস অব ইসরায়েল।

শুমার মার্কিন ইহুদি নেতাদের সাথে ভার্চুয়াল সভায় সম্প্রতি ওই আহবান জানান। চাক শুমার ইসরায়েলের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার পরামর্শও দেন ।

নেতানিয়াহু এবং রিপাবলিকানদের কাছ থেকে ক্ষোভ ছড়ানোর পাশাপাশি যারা শুমারকে ইসরায়েলের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের জন্য অভিযুক্ত করেছিল, মার্কিন ইতিহাসে কংগ্রেসের সর্বোচ্চ পদস্থ ইহুদি সদস্য এবং একজন সুপরিচিত ইসরায়েলপন্থী স্টলওয়ার্টের সেনেট ফ্লোরের বক্তৃতা কিছু সংস্থাকে ক্ষুব্ধ করেছে।

সভাপতিদের ভার্চুয়াল সভায় শুমার বক্তব্য রাখার সময় অধিকাংশ সময়  হামাসের সমালোচনার দিকে মনোনিবেশ করেন।

তবুও, চাক শুমার পুনর্ব্যক্ত করেন যে নেতানিয়াহু ইসরায়েলের জন্য একটি বিপদ, বিশেষ করে বেজালেল স্মোট্রিচ এবং ইতামার বেন গভির, ভার্চুয়াল বৈঠকে নির্বাহী কর্মকর্তার মতো ডানপন্থী নেতাদের ক্ষমতায়নের জন্য।

শুমার স্পষ্ট করে বলেছেন যে তিনি ইসরায়েলিদের বলছেন না কাকে ভোট দিতে হবে এবং গাজার যুদ্ধ বন্ধ হয়ে গেলে তিনি কেবল নির্বাচনের জন্য চাপ দেন।

শুমার স্বীকার করেছিলেন যে ইহুদি সম্প্রদায়ের কেউ কেউ তার বক্তৃতা পছন্দ করেন না।

বক্তৃতায়, শুমার বলেন যে, নেতানিয়াহু “তার পথ হারিয়েছেন”, তাকে হামাস, ইসরায়েলি উগ্র ডানপন্থী এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে শান্তির প্রতিবন্ধক হিসাবে চিহ্নিত করেছেন।

“আমি উদ্বিগ্ন যে তার নেতৃত্বে, ইসরায়েল বিশ্ব এবং এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রেও এমন একটি মাথা ব্যাথার কারণ হয়ে উঠবে কারণ আমি সংখ্যার দিকে তাকাই এবং তারা দ্রুত হ্রাস পাচ্ছে। শুমার যোগ করেন, যে মার্কিন সমর্থন ছাড়াই ইসরায়েলের “ভবিষ্যত শেষ হতে পারে”।

শুমার প্রকাশ করেছেন যে তিনি এই বক্তৃতার জন্য দুই মাস এবং দশটি খসড়া তৈরি করেছেন।

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ