30 C
আবহাওয়া
৮:০৩ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি চায় বাংলাদেশ-হাছান মাহমুদ

বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি চায় বাংলাদেশ-হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ

বিশ্ব ডেস্ক:  ১৯তম ন্যাম(NON-ALIGNED MOVEMENT (NAM) শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তার বক্তৃতায় বলেছেন, বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি চায় বাংলাদেশ। সে সাথে শান্তির সংস্কৃতিকে সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন।

উগান্ডার রাজধানী কাম্পালায় সম্মেলনের দ্বিতীয় দিন স্থানীয় সময় শনিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে ১৯৭৩ সালে আলজিয়ার্সে ন্যাম শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া বক্তৃতার কথা উল্লেখ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর শান্তি, উন্নয়ন ও মানবাধিকারের উত্তরাধিকার সাহসিকতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ফিলিস্তিনের নির্যাতিত জনগণের প্রতি বাংলাদেশের অটুট সমর্থন পুনর্ব্যক্ত করেন এবং তাদের জন্য ন্যায়বিচার দাবি করেন। তিনি বিশ্ব সম্প্রদায়কে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর এবং তাদের সমর্থনে সব প্রয়াস গ্রহণের আহ্বান জানান।

উগান্ডার রাজধানী কাম্পালায় সম্মেলনে
উগান্ডার রাজধানী কাম্পালায় সম্মেলনে

ড. হাছান মাহমুদ রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে দ্বিগুণ প্রচেষ্টার আহ্বান জানান এবং শান্তিপূর্ণ, ন্যায্য এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে গঠনমূলক এবং শান্তিপূর্ণ সংলাপের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ন্যামের নতুন চেয়ারম্যান উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি শুক্রবার এ শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন। দুই দিনের আলোচনা শেষে ‘কাম্পালা ঘোষণা’ এবং ফিলিস্তিনের বিষয়ে একটি ঘোষণা গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।

NAM – এর বর্তমান সদস্য সংখ্যা ১২০। ২৫ মে ২০১১ আজারবাইজান ও ফিজিকে সদস্য পদ দেয়া হলে সদস্য সংখ্যা ১২০ – এ উন্নীত হয়।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ