35 C
আবহাওয়া
৩:৪০ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত


বিএনএ, বিশ্বডেস্ক: কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী মুরাত বেকতানভকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। বুধবার (১৯ জানুয়ারি) প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মধ্য এশিয়ার বৃহত্তম দেশটি তার স্বাধীনতার ৩০ বছরের মধ্যে সম্প্রতি সবচেয়ে বাজে অস্থিরতার মুখোমুখি হয়। এই অস্থির সময়ে নেতৃত্ব প্রদর্শন ও যথাযথ উদ্যোগ নিতে ব্যর্থ হওয়ার অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী মুরাত বেকতানভকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দেশটি সম্প্রতি সবচেয়ে বাজে অস্থিরতার মুখোমুখি হয়। তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম দ্বিগুণের বেশি বাড়ানোকে কেন্দ্র করে ১ জানুয়ারি কাজাখস্তানে আন্দোলনের সূত্রপাত হয়। একপর্যায়ে বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে। সহিংস বিক্ষোভের মুখে দেশটির সরকার পদত্যাগ করে। দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা।

বিক্ষোভ মোকাবিলায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট রুশ নেতৃত্বাধীন জোটের সেনাদের সহযোগিতা চাইতে বাধ্য হন। তার অনুরোধে কাজাখস্তানে রুশ সেনারা যান।

কাজাখস্তানে সহিংস বিক্ষোভে অন্তত ২২৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রসিকিউটর জেনারেলের কার্যালয়। গ্রেপ্তার করা হয়েছে হাজারো মানুষকে।

সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র কাজাখস্তানে অভূতপূর্ব এই অস্থিরতার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তার ক্ষমতাকে সুসংহত করতে নানা পদক্ষেপ নিচ্ছেন। প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে মুরাতকে বরখাস্ত করার ঘটনাটি এ পদক্ষেপেরই অংশ।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ