30 C
আবহাওয়া
১:৩১ পূর্বাহ্ণ - জুন ২৪, ২০২৪
Bnanews24.com
Home » এআই দিয়ে নির্বাচনী প্রচারণায় ভাষণ দিলেন কারাবন্দি ইমরান খান

এআই দিয়ে নির্বাচনী প্রচারণায় ভাষণ দিলেন কারাবন্দি ইমরান খান

ইমরান খান

বিশ্ব ডেস্ক:  কৃত্রিম বুদ্ধিমত্তা(Artificial intelligence-AI-এআই) দিয়ে নির্বাচনী প্রচারণায় ভাষণ দিলেন কারাবন্দি ইমরান খান। ইমরান খানের লিখিত এক ভাষনকে কৃত্রিম বুদ্ধিমত্তায় অডিও ক্লিপ তৈরি করে ভার্চুয়াল রাজনৈতিক সমাবেশে বক্তব্য দিতে ব্যবহার করা হয়। এমনভাবে ইমরানের কণ্ঠ কোলন করা হয়েছে তাতে বোঝার কোন উপায় নাই যে, ইমরান খান সরাসরি বক্তব্য রাখছেন না।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই)  ভার্চুয়াল এই জনসভায় সাবেক প্রধানমন্ত্রী জনগণকে আসন্ন জাতীয় নির্বাচনে তার দলকে ভোট দেয়ার আহ্বান জানান। পাকিস্তানে আগামী বছরের ৪ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচন অনুুষ্ঠিত হবে।

পিটিআই জানায়, ইমরান খান আইনজীবীদের মাধ্যমে একটি শর্টহ্যান্ড স্ক্রিপ্ট পাঠিয়েছিলেন। বার্তাটি এআই ফার্ম ইলাভেন ল্যাবস এর একটি টুল ব্যবহার করে রেকর্ড করা হয়েছিল। ইমরান খানের আগের ভাষণ থেকে কণ্ঠ নকল করে বার্তাটি তার মতো করে তৈরি করা হয়েছে।

ইমরান খানের ছবির ওপর ব্যবহৃত অডিও ক্লিপটিতে তিনি বলেন, আমাদের লোকদের অপহরণ করা হচ্ছে এবং তাদের পরিবারকেও হয়রানি করা হচ্ছে। ‘আমার সহযোদ্ধারা, আমি প্রথমে এই ঐতিহাসিক প্রচেষ্টার জন্য সোশ্যাল মিডিয়া টিমের প্রশংসা করতে চাই। হয়তো আপনারা সবাই ভাবছেন আমি জেলে কেমন আছি। আজ, সত্যিকারের স্বাধীনতার জন্য আমার সংকল্প খুবই দৃঢ়।’

একাধিক মামলায় ইমরান খান গত আগস্ট মাস থেকে কারাগারে রয়েছেন। জেলে থাকলেও তার দল পিটিআই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চার মিনিটের একটি বার্তা তৈরি করেছে। ইন্টারনেটে গোলযোগ থাকা সত্ত্বেও রোববার থেকে সোমবার পর্যন্ত ভার্চুয়াল সমাবেশের এ অডিও ক্লিপটি ১ দশমিক ৪ মিলিয়নের বেশি মানুষ দেখেছেন। এছাড়া অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও কয়েক হাজার মানুষ সরাসরি দেখেছেন। সূত্র : দি নিউজ

নিকাহ মামলা: কারাগারে  ইমরান ও তার স্ত্রীর উন্মুক্ত বিচারের নির্দেশ

 

এদিকে দি নিউজ অপর এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে  অবৈধ বিয়ের মামলায় কারাগারের উম্মুক্ত স্থানে  বিচারের আদেশ দিয়েছেন সিনিয়র সিভিল জজ কুদরত উল্লাহ।গত  সোমবার আদালত এ রায় দেন।

ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি
ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি

এ সময় আদালতে ইমরান খান বা তার স্ত্রী বুশরা বিবি হাজির ছিলেন না। ইমরান কারাগারে ছিলেন এবং তার স্ত্রী লাহোরে অসুস্থ ছিলেন বলে আদালতকে জানানো হয়।

আদালতে হাজির হন বুশরা বিবির আইনজীবী উসমান গুল আদালতকে জানান যে, বুশরা বিবি লাহোরে অসুস্থ ছিলেন এবং আদালতের অধিবেশনে যোগ দিতে পারেননি। জবাবে, আদালত স্বীকার করেছে যে প্রাক্তন পিটিআই চেয়ারম্যান কারাগারে ছিলেন, যেখানে বুশরা বিবি ছিলেন না।

আদালত নির্দিষ্ট করেছে যে অবৈধ নিকাহ মামলার পরবর্তী শুনানি আদিয়ালা কারাগারে হবে এবং একটি উন্মুক্ত বিচার হবে।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ