34 C
আবহাওয়া
৮:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ভিসিদের স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্য বন্ধ করতে হবে: রাষ্ট্রপতি

ভিসিদের স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্য বন্ধ করতে হবে: রাষ্ট্রপতি

ভিসিদের স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্য বন্ধ করতে হবে: রাষ্ট্রপতি

বিএনএ ডেস্ক: পরিবার পরিজন ও অনুগতদের চাকরি দেয়া ও বিভিন্ন উপায়ে প্রশাসনিক ও আর্থিক সুযোগ-সুবিধা নেয়া যেন কিছু উপাচার্যের মূল দায়িত্ব। আবার অনেকে বিশ্ববিদ্যালয়ের চাকরিটাকে ঐচ্ছিক মনে করেন। বৈকালিক বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়াকে তারা অগ্রাধিকার দেন। বিশ্ববিদ্যালয় পরিবেশের সঙ্গে এটা খুবই বেমানান। উপাচার্য ও শিক্ষকদের এমন নৈতিকতা বিবর্জিত কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছেন আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের এ কথা বলেন তিনি। রাষ্ট্রপতি বলেছেন, ইদানীং কিছু কিছু শিক্ষকের কর্মকাণ্ডে সমাজে অন্য শিক্ষকদের সম্মানের জায়গাটা সংকুচিত হয়ে গেছে। কিছু সংখ্যক অসাধু লোকের কারণে গোটা শিক্ষক সমাজের মর্যাদা যেন ক্ষুণ্ন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। একজন উপাচার্যের মূল দায়িত্ব হচ্ছে বিদ্যালয়ের প্রশাসনিক এবং একাডেমিক কার্যক্রমের তত্ত্বাবধায়ন, পরিচালন, মূল্যায়ন ও উন্নয়নকে ঘিরে।

আচার্য বলেন, শিক্ষক হিসেবে নিজ পেশার প্রতি দায়িত্বশীল থাকবেন, এটাই প্রত্যাশা। শিক্ষকরা হয়ে উঠুন সমাজে মর্যাদার প্রতীক। শিক্ষকসহ যেকোনো নিয়োগের ক্ষেত্রে মেধাকে প্রাধান্য দিতে হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় হলো একটি গবেষণাগার। বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলো জ্ঞান-বিজ্ঞান এবং গবেষণা মাধ্যমে সাফল্য অর্জন করেছে। যুগের সঙ্গে, আধুনিকতার সঙ্গে ও প্রযুক্তির ছোঁয়ায় আমাদের জীবনযাত্রা গতিশীল হলেও দুঃখের বিষয় হলো গবেষণায় আমরা অনেক পিছিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু উচ্চ শিক্ষার একটি প্রতিষ্ঠান নয় এটি আমাদের নেতৃত্বের প্রতীক। আমাদের পথপ্রদর্শক। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ বাঙালির প্রতিটি আন্দোলন-সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রয়েছে গৌরবময় ভূমিকা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, শিক্ষা অর্জন যেন কেবল সমাবর্তন আর সার্টিফিকেটে সীমাবদ্ধ না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। তোমাদের আজকের এই অর্জনের পেছনে বাবা-মা শিক্ষকমণ্ডলী, অভিভাবক ও রাষ্ট্রের যে ত্যাগ রয়েছে তা ধারণ করতে হবে। দেশ ও সমাজের কল্যাণে সর্বদা নিজেকে নিয়োজিত রাখতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ Dr Jean Tirole কে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি তুলে দেন আচার্য মো. আবদুল হামিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে জাতির প্রত্যাশা অনেক উল্লেখ করে আচার্য বলেন সেই প্রত্যাশা পূরণে অগ্রণী ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের জন্য পড়াশুনা ও গবেষণার সুন্দর পরিবেশ গড়ে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি। বলেন, আপনারা তরুণদের মেধা এবং উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে দেশের মানুষের কল্যাণে এগিয়ে আসুন। বর্তমানে ডিজিটাল বাংলাদেশ প্রযুক্তিগত এবং আধুনিকতায় অনেক এগিয়েছে। প্রধানমন্ত্রীর সর্বাত্মক চেষ্টায় আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ, আশা করি, কিছুদিনের মধ্যেই ডিজিটাল বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। কিন্তু এই ডিজিটাল যুগেও প্রায় অভিযোগ শোনা যায় যে ভর্তি প্রক্রিয়া থেকে শুরু করে সার্টিফিকেট উত্তোলন পর্যন্ত শিক্ষার্থীরা হয়রানির মুখোমুখি হয়। শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত সেবা দিতে ওয়ানস্টপ সার্ভিস, কাউন্সিলিং অ্যান্ড সাপোর্ট সেন্টার ইত্যাদি চালু করার জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে আহ্বান জানান রাষ্ট্রপতি।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ