26 C
আবহাওয়া
১০:৩৮ পূর্বাহ্ণ - মে ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে করোনায় ৭৫৭০ জনের মৃত্যু

বিশ্বে করোনায় ৭৫৭০ জনের মৃত্যু

করোনা, দেশে ২৪ ঘন্টায় ৮ জনের মৃত্যু

বিএনএ বিশ্ব ডেস্ক: মহামারি করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বজুড়ে ৭ হাজার ৫৭০ জন মারা গেছেন।এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫১ লাখ ৪৬ হাজার ১৬৬ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৬ হাজার ৭১৫ জন। ফলে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে  ২৫ কোটি ৬৩ লাখ ৪ হাজার ৬৮৯ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ১০৪ জন এবং মারা গেছেন ১ হাজার ১২১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৪১৩ জন  আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮৯ হাজার ১২৯ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৫১ জন এবং নতুন করে ৩৭ হাজার ৩৭৪ জন সংক্রমিত হয়েছেন। মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯২ লাখ ১৯ হাজার ৯১২ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬০ হাজার ৩৩৫ জনের।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৪ হাজার ১৬৪ জন এবং মারা গেছেন ২৬১ জন। একই সময়ের মধ্যে যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৮০৭ জন এবং মারা গেছেন ১৯৯ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৭৯ জন মারা গেছেন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৩০১ জন। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৯ লাখ ৮৯ হাজার ৯৬২ জন এবং মারা গেছেন ৬ লাখ ১২ হাজার ১৭৭ জন।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩৩২ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে ২ লাখ ৯১ হাজার ৫৭৩ জনের প্রাণ গেছে।

স্পেনে গত ২৪ ঘণ্টায় স্পেনে আক্রান্ত হয়েছেন প্রায় ৭ হাজার মানুষ, যা আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ। দেশটিতে সংক্রমণ বাড়তে থাকায় স্থানীয়দের পাশাপাশি পর্যটকদেরও দেয়া হচ্ছে করোনার টিকা। চালু করা হয়েছে ভ্রাম্যমাণ টিকাকেন্দ্র। স্পেনের প্রশাসন বলছে, পর্যটন মৌসুম শুরু হওয়ার পর করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত এক সপ্তাহে সংক্রমণের হার ৫২ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

আয়ারল্যান্ডে আক্রান্তের পাশাপাশি মৃত্যু হারও সমানতালে বেড়ে চলছে। আইসিইউতেও করোনা রোগীর সংখ্যা গেল এক বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। স্বাস্থ্যকর্মীদের মধ্যেও সংক্রমণ ছড়িয়ে পড়ছে। গেল দুইসপ্তাহে প্রায় ৯০০ স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কয়েক মাস আগেও দেশটির করোনা পরিস্থিতি  নিয়ন্ত্রণে ছিল।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার ৫১৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৪ হাজার ৭১৫ জন।

সংক্রমণের নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাউথ কোরিয়া। চলাফেরায় শিথিলতা আনার পরই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুহার। দেশটিতে সবশেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩০০ জন, যা আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ। সংক্রমণের লাগাম টানতে ইতোমধ্যে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের টিকা দেওয়া শুরু করেছে দেশটির সরকার।

এছাড়া, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১০৩ জন, তুরস্কে ২২৬ জন, ইউক্রেনে ৭৫২ জন, পোল্যান্ডে ৩৭০ জন এবং ফিলিপাইনে ৩০৫ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ