28 C
আবহাওয়া
২:০৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রুশ বোমারু বিমানকে ধাওয়া মার্কিন যুদ্ধবিমানের

রুশ বোমারু বিমানকে ধাওয়া মার্কিন যুদ্ধবিমানের


বিএনএ, বিশ্বডেস্ক : যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান মঙ্গলবার আলাস্কা অঙ্গরাজ্যের কাছে আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার দুটি বোমারু বিমানকে ধাওয়া করেছে। নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এ কথা জানিয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) আলাস্কা অঙ্গরাজ্যের কাছে এ ঘটনা ঘটে।

এনওআরএডির এক বিবৃতিতে বলা হয়, ‘আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করে কার্যক্রম চালানোয়’ রাশিয়ার টিইউ-৯৫ বোমারু বিমান দুইটিকে বাধা দেওয়া হয়। খবর এএফপির।

এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (এডিআইজেড) হচ্ছে একটি পরিসীমা যেখানে শত্রুতামূলক কর্মকাণ্ডের ক্ষেত্রে বাড়তি প্রতিক্রিয়া জানাতে জাতীয় আকাশসীমার অতিক্রম এয়ার ট্রাফিক পর্যবেক্ষণ করে থাকে।

এদিকে মস্কোর ইউক্রেন আগ্রাসনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ রয়েছে। তবে এনওআরএডি জানায়, এসব বোমারু বিমানকে কোন হুমকি হিসেবে দেখা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, ‘এডিআইজেডে প্রবেশ করা বিদেশি বিমানকে এনওআরএডি ইতিবাচক হিসেবে শনাক্ত করে’ এবং সেখান থেকে তাদের ধাওয়া করে তাড়িয়ে দেওয়া হয়। এ আকাশসীমায় বিদেশি বিমানের উপস্থিতি পর্যবেক্ষণ তাদের একটি নিয়মিত ও অত্যাবশ্যকীয় কাজ।

রাশিয়া সাধারণত বছরের এ সময়ে তাদের বার্ষিক পারমাণবিক মহড়া চালিয়ে থাকে। সেখানে এই দুই বোমারু বিমানের উপস্থিতি মহড়া সংক্রান্ত ছিল কি-না তা জানা যায়নি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ