31 C
আবহাওয়া
৩:২২ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৬০ দিন পর ফের চালু হলো কর্ণফুলী পেপার মিলস, শ্রমিকদের উচ্ছ্বাস

৬০ দিন পর ফের চালু হলো কর্ণফুলী পেপার মিলস, শ্রমিকদের উচ্ছ্বাস

৬০ দিন পর ফের চালু হলো কর্ণফুলী পেপার মিলস, শ্রমিকদের উচ্ছ্বাস

বিএনএ, রাঙামাটি: দক্ষিণ এশিয়ার বৃহত্তম কাগজ কল কর্ণফুলী পেপার মিল (কেপিএম) কাঁচামাল সংকটে টানা ৬০ দিন বন্ধ থাকার পর ফের চালু হয়েছে। গতকাল রাত সাড়ে ৮ টায় পুনরায় কাগজ উৎপাদনে ফিরেছে। এতে শ্রমিকদের মাঝে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ছে।

জানা যায়, ১৯৫৩ সালে ৪০০ একর জমিতে গড়ে উঠা এই কলে আশানুরূপ উৎপাদন না থাকায় দীর্ঘদিন ধরে লোকসান বয়ে যাচ্ছে। ১০০ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে যাত্রা করা কেপিএমে অর্ধ শতাব্দী পর উৎপাদন নেমে এসেছে ৫-১০ মেট্রিক টনে। বাঁশ ও গাছের সহজলভ্যতার ওপর ভিত্তি করে গড়ে উঠা এই প্রতিষ্ঠানটি আমদানিকৃত শিল্পের ওপর নির্ভর করায় মেশিনগুলো প্রায় বন্ধ থাকে বলে জানা গেছে।

এদিকে শ্রমিক-কর্মচারীরা গত ১২ সেপ্টেম্বর কেপিএম চালুর দাবিতে মানববন্ধন করেন। এসময় উৎপাদন বন্ধ থাকায় দেশে কাগজের মান বৃদ্ধিসহ তাদের মানবেতর জীবন পার করার সময়গুলো তুলে ধরে পুনরায় চালুর দাবি জানান।

কেপিএম শ্রমিক-কর্মচারী পরিষদের (সিবিএ) সভাপতি আবদুল রাজ্জাক বলেন, বুধবার রাত থেকে কেপিএম আবারও কাগজ উৎপাদনে ফিরে আসায় শ্রমিক-কর্মচারী সবার পক্ষ থেকে মাননীয় শিল্প উপদেষ্টা, বিসিআইসি কর্তৃপক্ষ এবং কেপিএম কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাই। আশা করছি মিলটি আবারও পুরোদমে উৎপাদনে ফিরে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।

পুনরায় চালুর বিষয়টি নিশ্চিত করে কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুল হাকিম বলেন, কাঁচামালের সংকটে গত ২০ জুলাই থেকে কেপিএম কাগজ উৎপাদন করতে পারেনি। সব সংকট কাটিয়ে গতকাল রাত থেকে মিলটি উৎপাদনে ফিরেছে।

বিএনএনিউজ/ কাইমুল ইসলাম ছোটন/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ