31 C
আবহাওয়া
১২:৩০ অপরাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » লেবাননে এবার ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

লেবাননে এবার ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

ওয়াকিটকি

বিশ্ব ডেস্ক: লেবাননে ফের যোগাযোগ যন্ত্রের বিস্ফোরণ ঘটেছে, যাতে অন্তত ২০ জন নিহত এবং ৪৫০ জনেরও বেশি আহত হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার ওয়াকিটকি বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে।

এর আগের দিন, মঙ্গলবার, লেবাননের বিভিন্ন স্থানে ইরানপন্থী হিজবুল্লাহ সদস্যদের ব্যবহৃত কয়েক হাজার পেজার একযোগে বিস্ফোরিত হয়, যার ফলে দুই শিশুসহ ১২ জন নিহত এবং ২,৮০০ জন আহত হয়।

হিজবুল্লাহ এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করলেও ইসরায়েল এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি। জর্ডানও এই বিস্ফোরণের পেছনে ইসরায়েলের হাত আছে বলে অভিযোগ করেছে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, একটি “নতুন যুদ্ধপর্ব” শুরু হতে যাচ্ছে, এবং গাজা থেকে বাহিনী ও সম্পদ লেবাননের উত্তর সীমান্তে সরিয়ে নেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা নেই দাবি:

মার্কিন যুক্তরাষ্ট্র এই বিস্ফোরণের আগে ঘটনাটি সম্পর্কে অবগত ছিল না এবং এতে তাদের কোনো জড়িত থাকার দাবি অস্বীকার করেছে। ওয়াশিংটন থেকে এএফপি জানায়, যুক্তরাষ্ট্র ইরানকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এই ঘটনায় কোনোভাবে জড়িত ছিল না এবং আগেই এ সম্পর্কে জানত না। আমরা এখন তথ্য সংগ্রহ করছি।’

মিলার ইসরাইলের সম্পৃক্ততা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। বিস্ফোরণের এই ঘটনা এমন সময় ঘটল, যখন তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহকে হত্যার প্রতিশোধ নিতে ইরানের বড় আকারের প্রতিশোধ প্রচেষ্টা বন্ধ করতে যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহ ধরে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছিল।

 

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ