32 C
আবহাওয়া
৪:১৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শতবর্ষী মানুষের সংখ্যা এক দশকে দ্বিগুণ যুক্তরাষ্ট্রে

শতবর্ষী মানুষের সংখ্যা এক দশকে দ্বিগুণ যুক্তরাষ্ট্রে

শতবর্ষী মানুষের সংখ্যা এক দশকে দ্বিগুণ যুক্তরাষ্ট্রে

বিশ্বডেস্ক:  মার্কিন যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১০০ বছর বয়সী মানুষের সংখ্যা গত এক দশকে দ্বিগুণ হয়েছে।অনেক শতবর্ষী তাদের দীর্ঘায়ু, অন্তত আংশিকভাবে, তাদের ইতিবাচক মনোভাবকে কৃতিত্ব দেন।

রোজলিন মেনাকার, ১০৩, দ্য গার্ডিয়ানকে বলেছেন যে “সুখ, আনন্দ, উপলব্ধি … একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি,” এই কারণেই তিনি এতদিন বেঁচে ছিলেন। রুথ সুইডলার, ১০৩, সিএনবিসি মেক ইটকে বলেন যে তিনি সবসময় তার ভালো মনোভাবের জন্য প্রশংসিত হন। “যখন আমি শ্রেণীকক্ষে যেতাম, আমার শিক্ষক বলতেন, ‘শুভ সকাল, রোদ!’ কারণ আমি খুব প্রফুল্ল ছিলাম,” সে বলল।

নটরডেম বিশ্ববিদ্যালয়ের ব্যক্তিত্ব মনোবিজ্ঞানের প্রাক্তন অধ্যাপক ডেভিড ওয়াটসন বলেছেন, যদিও সিনিয়ররা মনে করতে পারে যে ইতিবাচক হওয়া তাদের দীর্ঘায়ুতে ভূমিকা পালন করেছে, ব্যক্তিত্ব এবং বার্ধক্যের মধ্যে সম্পর্ক আরও সূক্ষ্ম।

“আমি মনে করি শুধুমাত্র ইতিবাচক হওয়ার প্রভাবগুলিকে অতিরঞ্জিত করা হয়,” তিনি বলেছেন। তবে অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে যা তিনি বিশ্বাস করেন যে দীর্ঘায়ুর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।
‘বিবেকবান মানুষ বোকামি করে না’

ব্যক্তিত্বকে ভেঙে ফেলার সময়, পাঁচটি ফ্যাক্টর মডেলের দিকে তাকানো সহায়ক, একটি ব্যক্তিত্ব তত্ত্ব যা পরামর্শ দেয় যে বেশিরভাগ লোকের বৈশিষ্ট্যগুলিকে পাঁচটি বিভাগে বিভক্ত করা যেতে পারে: খোলামেলাতা, বিবেক, বহির্মুখীতা, সম্মতি এবং স্নায়বিকতা।

ওয়াটসন বলেছেন, সচেতনতা, বা আপনি কতটা সংগঠিত এবং শৃঙ্খলাবদ্ধ, দীর্ঘায়ুর সাথে সবচেয়ে বেশি সম্পর্কিত।

এটি সম্ভবত কারণ উচ্চ মাত্রার বিবেকসম্পন্ন ব্যক্তিরা নিজেদের যত্ন নেওয়ার ক্ষেত্রে ভাল। বিবেকবান লোকেরা, উদাহরণস্বরূপ, পরিমিতভাবে অ্যালকোহল পান করে এবং আরও সুষম খাবার খেতে থাকে, তিনি বলেন।

“বিবেকবান ব্যক্তিরা বোকা কাজগুলো করেন না তাই তাদের দুর্ঘটনার হার কম এবং স্বাস্থ্যের ভাল আচরণ রয়েছে,” ওয়াটসন বলেন।

সুসংবাদটি হল আপনি বয়সের সাথে সাথে আপনার বিবেক বৃদ্ধি করতে পারেন। ওয়াটসন বলেছেন, এমনকি বিবেকপূর্ণ কর্মশালা রয়েছে যা একজন ব্যক্তির স্ব-নিয়ন্ত্রিত করার ক্ষমতা বাড়াতে চান।

ওয়াটসন বলেন “মূল ধারণা হল আপনি যদি আপনার বিবেক বৃদ্ধি করতে চান, আরও বিবেকবান আচরণ করতে চান এবং মনোভাব আচরণকে অনুসরণ করে,” । “বিষয়গুলির জন্য সময়মত হওয়ার চেষ্টা করুন। জিনিসগুলি অনুসরণ করুন।”

এর অর্থ এই নয় যে ইতিবাচক মনোভাব কিছুই করে না, ওয়াটসন যোগ করেন।

সম্মতি দীর্ঘায়ুতেও একটি ভূমিকা পালন করতে পারে, বিশেষ করে যখন এটি চাপপূর্ণ পরিস্থিতিতে আবহাওয়ার ক্ষেত্রে আসে।

“মনস্তাত্ত্বিকভাবে সুস্থ মানুষের দ্রুত পুনরুদ্ধারের সময় আছে,” তিনি বলেছেন। “তারা নিজেদের বলতে সক্ষম হয়, ‘এটি এত বড় চুক্তি নয়।’ তারা নিজেদেরকে সেই ভারসাম্যের মধ্যে ফিরিয়ে আনার উপায় খুঁজে পায়।”

আপনি যদি একটি স্বাস্থ্যকর জীবনযাপন করেন এবং কষ্ট থেকে ফিরে আসতে সক্ষম হন, তবে ওয়াটসন বলেছেন, এটি একটি দীর্ঘ, আরও সন্তুষ্ট জীবনযাপন করতে পারে।

বিএনএ,জিএন/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ