27 C
আবহাওয়া
১০:৩৪ অপরাহ্ণ - মে ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বাঘাইছড়িতে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত

বাঘাইছড়িতে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত

বাঘাইছড়িতে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত

বিএনএ, রাঙামাটি: রাঙামাটির বাঘাইছড়িতে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ জুন) সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাকের যৌথ আয়োজনে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত হয়।

ব্র্যাক সূত্র জানায়, চলতি বছরে বাঘাইছড়িতে ইতিমধ্যে ১ লক্ষ কীটনাশকযুক্ত মশারি বিতরণ করা হয়েছে। উপজেলার ৮ ইউনিয়ন ও পৌরসভার প্রত্যন্ত অঞ্চলে মাঠ কর্মীরা বাড়ি বাড়ি মশারি পৌঁছে দিচ্ছেন। ব্র্যাকের বাঘাইছড়ি শাখায় ম্যালেরিয়া পরীক্ষার কিট ও ওষুধের ঘাটতি নেই। ম্যালেরিয়া রোগীদের বিনামূল্যে ব্র্যাকের চিকিৎসাসেবা নেওয়ার জন্য বলা হয়।

ব্র্যাকের উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমার সঞ্চালনায় ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অরবিন্দু চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার নির্বাহী অফিসার রুমানা আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, সাগরিকা চাকমা, সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জয়াস চাকমা, মৎস্য কর্মকর্তা নব আলো চাকমা, পি আই ও মো. আতাউর রহমান, উপ সহকারী কৃষি কর্মকর্তা তোফায়েল আহাম্মদ, বাঘাইছড়ি ইউপি চেয়ারম্যান অলিভ চাকমা, রূপকারী ইউপি চেয়ারম্যান জ্যাসমিন চাকমা, খেদারমারা ইউপি চেয়ারম্যান বিল্টু চাকমা ও মারিশ্যা ইউপি চেয়ারম্যান আপন চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, বাংলাদেশ সরকার ম্যালেরিয়া নির্মূলের জন্য কাজ করছে। আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারের পাশাপাশি ব্র্যাকও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সবাই সচেতন হলে ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব। তবে আশা করি, তার আগেই দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল হবে।

বিশেষ অতিথিরা বলেন, পার্বত্য চট্টগ্রামের সকল উপজেলায় এক সময় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ছিলো সবচেয়ে বেশি। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে শতশত মানুষ মারা গেছে কিন্তু বর্তমানে ব্র্যাকের কীটনাশকযুক্ত মশারী ব্যবহার ও ম্যালেরিয়া চিকিৎসার ফলে এখন ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা কমে গেছে। তবে আরও সচেতনতা বাড়াতে পারলে একেবারে কমে যাবে। বক্তারা ম্যালেরিয়া নির্মূল কার্যক্রম সফল করার জন্য জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে জনসচেতনতা তৈরিতে কাজ করার জন্য আহবান জানান।

সভার প্রারম্ভে ব্র্যাক বাঘাইছড়ি উপজেলায় বিগত সময়ে ম্যালেরিয়া নির্মূলের জন্য কি কি কর্মসূচি পালন করেছে এবং বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যে কি কি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এই বিষয়ে আলোচনা করেন ব্র্যাক উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমা।

বিএনএনিউজ/কাইমুল ইসলাম ছোটন,বিএম/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ