ঢাকায় হালদা : প্রাকৃতিক মৎস্য প্রজনন ও সংরক্ষণ ” শীর্ষক কারিগরি সেমিনার সম্পন্ন

চট্টগ্রাম সমিতি-ঢাকার উদ্যোগে গত শনিবার ( ১৮ জুন ২০২২) রাজধানীর ৩২ তোপখানা রোডস্থ সমিতি মিলনায়তনে “হালদা : প্রাকৃতিক মৎস্য প্রজনন ও সংরক্ষণ ” শীর্ষক এক কারিগরি সেমিনার অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন

উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন  প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী এবং বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ। প্যানেল আলোচক ছিলেন চট্টগ্রাম সমিতি-ঢাকার ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. আনসারুল করিম এবং ইস্ট ডেলটা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর এম সেকান্দার খান।

সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও হালদা বিষয়ক সেমিনার উপকমিটির সদস্য সচিব মাহমুদ সালাহ্উদ্দীন চৌধুরীর সঞ্চালনায় চট্টগ্রাম সমিতি-ঢাকা’র সভাপতি জয়নুল আবেদীন জামালের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো।

সেমিনারে হালদা নিয়ে আলোচনা করেন হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল আলম, রাউজান উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ শিকদার ও আই.ডি.এফ এর নির্বাহী কর্মকর্তা জহিরুল আলম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ মনজুরুল কিবরীয়া, চেয়ারম্যান, প্রাণিবিদ্যা বিভাগ এবং সমন্বয়ক, হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

সারমর্ম ও সুপারিশ পেশ করেন সমিতির সাবেক সভাপতি, সাবেক মুখ্য সচিব ও ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. মোঃ আবদুল করিম।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম খান, হাসপাতাল কমিটির চেয়ারম্যান আবু আলম চৌধুরী, সদস্য সচিব এস. এম. আশরাফুল ইসলাম, ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান আ ম ম নাসির উদ্দিন, সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল করিম, ট্রাস্ট সেক্রেটারি মোজাম্মেল হক চৌধুরী, সদস্য মেসবাহ উদ্দীন জঙ্গী চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য সচিব সুলতান মাহমুদ, সদস্য এড. নাসরীন সিদ্দিকী লিনা ও এড. এম. মাসুদ আলম চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোঃ গিয়াস উদ্দীন খান ও মোঃ আবদুল মাবুদ এবং নির্বাহী পরিষদের সহসভাপতি আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, আলহাজ্ব মোঃ খোরশেদুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ গিয়াস উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এড. আনিচ উল মাওয়া (আরজু), শিক্ষা ও পাঠাগার সম্পাদক রাহুল বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), সাহিত্য ও সেমিনার সম্পাদক ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, ক্রীড়া সম্পাদক সৈয়দ আলম, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ তৌহিদুর রহমান, স্বাস্থ্য ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, আন্তর্জাতিক সম্পাদক মহিউদ্দিন আহমদ চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ডা. রেহেনা আক্তার, নির্বাহী সদস্য এম. সাইফুদ্দিন আহমদ (বাবুল), শফিকুর রহমান শফিক, মোঃ তানভীর খান, মোহাম্মদ আব্দুল হালিম, আবরাজ নুরুল আলম, মোঃ গিয়াস উদ্দীন, মোহাং বদিউল আলম, মোমেন আক্সা, মোকছেদ আলম মনজু, মোহাম্মদ লোকমান ফারুকী। এছাড়াও সমিতির জীবনসদস্য ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।