Bnanews24.com
Home » বন্যাদুর্গতদের নিকটবর্তী চালু শাখা থেকে জরুরি ব্যাংকিং সেবা দেয়ার নির্দেশ
জনদুর্ভোগ টপ নিউজ বন্যা পরিস্থিতি-২০২২ ব্যবসা সব খবর সারাদেশ

বন্যাদুর্গতদের নিকটবর্তী চালু শাখা থেকে জরুরি ব্যাংকিং সেবা দেয়ার নির্দেশ

বন্যাদুর্গতদের নিকটবর্তী চালু শাখা থেকে জরুরি ব্যাংকিং সেবা দেয়ার নির্দেশ

বিএনএ ডেস্ক: বন্যার কারণে সিলেট-সুনামগঞ্জসহ যেসব জেলায় ব্যাংকের শাখা ও উপশাখায় স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে না, সেগুলোর কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ওই সব শাখা বা উপশাখার গ্রাহকদের নিকটবর্তী সচল শাখা থেকে জরুরি ব্যাংকিং সেবা প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৯ জুন) সকালে কেন্দ্রীয় ব্যাংক এসংক্রান্ত নির্দেশনা জারি করে। সেখানে বলা হয়, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, কুড়িগ্রামসহ কয়েকটি জেলায় নদ-নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধির ফলে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে।

বন্যার ফলে যেসব ব্যাংকের শাখা-উপশাখার স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছে না, সেসব শাখা-উপশাখা বন্ধ রেখে গ্রাহকদের নিকটবর্তী সচল শাখা থেকে জরুরি সেবা প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ার পর দ্রুত সংশ্লিষ্ট শাখা-উপশাখার কার্যক্রম চালু করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে জনস্বার্থে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এদিকে বন্যার কারণে সিলেট ও সুনামগঞ্জে ব্যাংকের শাখাগুলো রোববারও খোলেনি। পানিতে তলিয়ে গেছে ব্যাংকগুলোর এটিএম বুথ। যেসব ব্যাংকের শাখা নিচতলায়, সেগুলো পানিতে ডুবে গেছে। তবে যেসব শাখা দোতলা ও তিনতলায়, সেসব শাখা এখনো নিরাপদ আছে।

ইন্টারনেট ও বিদ্যুৎ না থাকায় ব্যাংকগুলোর সব ধরনের সেবা বন্ধ হয়ে গেছে। পাশাপাশি এটিএম, মোবাইল ব্যাংকিং সেবাও বন্ধ রয়েছে।

বিএনএ/ আর