31 C
আবহাওয়া
১:০৬ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা প্রত‌্যাবাসন নিয়ে ‘অন্ধকারে’ পররাষ্ট্র মন্ত্রণালয়

রোহিঙ্গা প্রত‌্যাবাসন নিয়ে ‘অন্ধকারে’ পররাষ্ট্র মন্ত্রণালয়

রোহিঙ্গা

বিএনএ ডেস্ক: চীনের মধ্যস্থতায় চল‌তি মা‌সে কিছু রো‌হিঙ্গা‌কে দি‌য়ে প্রত‌্যাবাসন শুরু করার কথা ছিল। এর অংশ হিসেবে চলতি মাসে মিয়ানমারের এক‌টি প্রতিনিধিদলের বাংলাদেশ সফ‌রের কথা। কিন্তু ঘূর্ণিঝড় মোখার অজুহাতে এখনো সফরের তারিখ চূড়ান্ত করেনি মিয়ানমারের প্রতি‌নি‌ধিদ‌ল। ফলে কবে নাগাদ এই সফর বা প্রত্যাবাসন শুরু হবে, সে বিষয়ে এখনো অন্ধকারে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রো‌হিঙ্গা‌দের প্রত‌্যাবাসন কিংবা মিয়ানমারের প্রতি‌নি‌ধিদ‌লের সফর নি‌য়ে বৃহস্প‌তিবা‌র পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র সে‌হেলী সাব‌রীন জানান, সাইক্লোন মোখায় মিয়ানমারের রাখাইনে অনেক ক্ষতি হয়েছে। তাই মিয়ানমারের প্রতিনিধিদল ঠিক কবে আসবে বা প্রত্যাবাসন কবে শুরু হবে তা এখন বলা যাচ্ছে না।

মুখপাত্র ব‌লেন, ‘গত ৫ মে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধিদল এবং প্রত্যাবাসনের প্রথম ব্যাচের অন্তর্ভুক্ত ২০ জন রোহিঙ্গা মিয়ানমারে রাখাইন রাজ্যের মংডু সফর করেন। সরেজমিনে রাখাইন সফর শেষে ফিরে এসে রোহিঙ্গারা যেসব অস্পষ্ট বিষয় উল্লেখ করেছেন তা ইতিমধ্যে মিয়ানমারকে জানানো হয়েছে।’

প্রত্যাবাসনের জন্য নির্বাচিত রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে আলোচনার জন্য মিয়ানমারের একটি প্রতিনিধিদল মে মাসের শেষার্ধে বা তার নিকটবর্তী সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

সে‌হেলী সাব‌রীন ব‌লেন, ‘প্রথম ব্যাচে প্রত্যাবাসনের জন্য নির্ধারিত রোহিঙ্গাদের ব্রিফ করতে মিয়ানমারের যে দল বাংলাদেশে আসবে তারা অন্যান্য বিষয়ের পাশাপাশি এসব বিষয়ে আরও তথ্য দেবেন বলে আমরা প্রত্যাশা করি, যা রোহিঙ্গাদের আস্থা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।’

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ