Bnanews24.com
Home » পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার
এশিয়া টপ নিউজ বিশ্ব ব্যবসা সব খবর

পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার

পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার

বিএনএ ডেস্ক: অভ্যন্তরীণ বাজারে তেল সরবরাহ বাড়ায় পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইন্দোনেশিয়া। সোমবার (২৩ মে) থেকে পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার কথা জানিয়েছে প্রেসিডেন্ট জোকো উইদোদো।

পাম তেল রপ্তানিকারক বিশ্বের শীর্ষ এই দেশ গত ২৮ এপ্রিল অপরিশোধিত পাম তেল এবং কিছু পণ্যের রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। নিষেধাজ্ঞার মাধ্যমে রান্নার তেলের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করে দেশটি।

দেশটির সরকার জানায়, তেলের দাম এখনও কাঙ্খিত লক্ষ্যমাত্রায় নেমে না আসলেও পাম তেল শিল্পের ১ কোটি ৭০ লাখ শ্রমিকের কথা বিবেচনা করে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

প্রেসিডেন্ট উইদোদো জানান, দেশে রান্নার তেলের সরবরাহ এখন অভ্যন্তরীণ বাজারে যা প্রয়োজন তার চেয়ে বেশি। রপ্তানি নিষেধাজ্ঞার আগে দেশে এপ্রিল মাসে রান্নার তেলের গড় মূল্য ছিল প্রতি লিটার ১৯ হাজার ৮০০ রুপিয়া। নিষেধাজ্ঞার পরে গড় দাম প্রতি লিটারে প্রায় ১৭ হাজার ২০০ থেকে ১৭ হাজার ৬০০ রুপিয়ায় নেমে এসেছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর সূর্যমুখী তেলের সরবরাহে বিঘ্ন ঘটায় পাম তেলের চাহিদা বেড়ে যায়। কিন্তু বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক ইন্দোনেশিয়া রপ্তানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্তে বিশ্বজুড়ে উদ্ভিজ্জ তেলের বাজারে অস্থিতিশীলতা তৈরি হয়।

বিশ্বের উদ্ভিজ্জ তেলের বাজারের এক তৃতীয়াংশেরও বেশি চাহিদা পূরণ হয় পাম তেলের মাধ্যমে। আর বিশ্ববাজারে প্রায় ৬০ শতাংশ পাম তেল সরবরাহ করে ইন্দোনেশিয়া।

বিএনএ/ এ আর