34 C
আবহাওয়া
৮:১৮ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » অস্বাস্থ্যকর বাতাসে ঢাকার অবস্থান তৃতীয়

অস্বাস্থ্যকর বাতাসে ঢাকার অবস্থান তৃতীয়

বায়ু

বিএনএ, ঢাকা: মেগাসিটি ঢাকার বায়ুদূষণ নিয়ে আজও স্বস্তির খবর নেই। প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে ঢাকার বায়ুদূষণ। বেশ কিছু দিন ধরে শহরটির বাতাস জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

আজ মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৮টায় বায়ুর মান অনুযায়ী পর্যবেক্ষণকারী সংস্থা আইকিইউএয়ার এ তথ্য জানায়।

আইকিউএয়ারের তথ্য অনুযায়ী, ১৯৭ স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল তৃতীয়। ফলে ঢাকার বাতাস জনস্বাস্থ্যের জন্য ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ২৬৫ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। পাকিস্তানের লাহোর ২৬৪ স্কোর নিয়ে ছিল দ্বিতীয় স্থানে। ১৯৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ছিল নেপালের কাঠমান্ডু এবং ১৯০ স্কোর নিয়ে থাইল্যান্ডের শহর চিয়াং মাই ছিল পঞ্চম স্থানে।

উল্লেখ্য, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ