28 C
আবহাওয়া
৭:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ফেসবুক পেজ ও ই-কমার্স ব্যবসায়িরা লাইসেন্স পাবেন যেভাবে

ফেসবুক পেজ ও ই-কমার্স ব্যবসায়িরা লাইসেন্স পাবেন যেভাবে

ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন সিস্টেম

যারা ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় পেজ খুলে, ব্লগ তৈরি করে এবং ওয়েবসাইট ও ই-কমার্স সাইট তৈরি করে অনলাইনে ব্যবসা করছেন তাদেরকে সরকার বাধ্যতামূলক নিবন্ধনের আওতায় আনার উদ্যেগ নিয়েছে।

DIGITAL BUSINESS IDENTIFICATION-DBID আবেদন প্রক্রিয়াটি খুব সহজ সকলে নিজে নিজে আবেদন করতে পারেন।

ফেসবুক পেজ ও ই-কমার্স ব্যবসায়িরা(অনলাইনে ব্যবসা) সরকারি অনুমোদন/লাইসেন্স পাবেন যেভাবে

দেশের ই-কমার্স সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন (ডিবিআইডি)(DIGITAL BUSINESS IDENTIFICATION -DBID) চালু করেছে সরকার। অনলাইনে ফেসবুক পেজ খুলে যারা ব্যবসা করেন, সে সব ক্ষুদ্র ব্যবসায়িরা ব্যবসার লাইসেন্স পাবেন যেভাবে তা নিচে তুলে ধরা হল।

ব্যবসা সনাক্তকরণের একক প্ল্যাটফর্ম

ডিবিআইডি একটি ডিজিটাল প্ল্যাটফর্ম যার লক্ষ্য বাংলাদেশের বিক্ষিপ্ত ব্যবসাগুলোকে একত্রিত করা। এটি বিভিন্ন সংগঠন, দেশী ও বিদেশী ব্যবসায়িক প্রতিষ্ঠান, ক্ষুদ্র-বণিক, আর্থিক প্রতিষ্ঠান এবং বাকিদের ডিজিটালভাবে তাদের নিজ নিজ ব্যবসার জন্য নিবন্ধন এবং একটি অনন্য ব্যবসায়িক সনাক্তকরণ নম্বর পেতে সাহায্য করবে।

ডিবিআইডি কি

ডিবিআইডি একটি ডিজিটাল প্ল্যাটফর্ম যার লক্ষ্য বাংলাদেশের বিক্ষিপ্ত ব্যবসাগুলোকে একত্রিত করা। প্ল্যাটফর্মটি ব্যবসার জন্য অনন্য শনাক্তকারী ইস্যু করবে যা সরকারকে বাংলাদেশের ব্যবসার কার্যক্রম সনাক্ত, রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণ করতে দেবে।

ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন সিস্টেম (ডিবিআইডি)

DIGITAL BUSINESS IDENTIFICATION

ই-কমার্স প্ল্যাটফর্ম হিসাবে নিবন্ধন করতে সহায়তা করার জন্য সরকার অবশেষে ডিজিটাল বিজনেস আইডি (ডিবিআইডি) সহ সোশ্যাল মিডিয়া-ভিত্তিক এবং ওয়েবসাইট-ভিত্তিক ই-কমার্স ব্যবসা উভয়ই প্রদানের জন্য একটি অ্যাপ চালু করেছে।

গত বছরের বেশ কয়েকটি কেলেঙ্কারির পরে এই খাতটি পর্যবেক্ষণ করার একটি বৃহত্তর উদ্যোগের অংশ।”বেশ কয়েকটি কোম্পানি গ্রাহকদের সাথে প্রতারণা করলেও, অন্য অনেকগুলি টেকসই ব্যবসায়িক মডেলের নজির প্রদান করেছে, এবং DBID চালু হওয়ার সাথে সাথে, ই-কমার্স খাতকে আরও মানসম্মত করার লক্ষ্য সরকারের।

নিবন্ধন প্রক্রিয়াটি খুব সহজ

অনলাইন আবেদনের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সহজ করার জন্য একটি সিস্টেম স্থাপন করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় এই সেবা চালু করেছে নতুন ও পুরাতন সব ই-কমার্স ভিত্তিক প্ল্যাটফর্মতে একই ডাটাবেজের আওতায় আনতে।যদিও প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সংস্থাগুলিকে তাদের আইডি পেতে কেন্দ্রীয় ব্যাংকে আমানত রাখতে হবে, এই মুহূর্তে আমানতের প্রয়োজন হবে না, বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন।

আরও পড়ুন : ই-কমার্সে প্রতারণা রোধে চালু হল সিসিএমএস প্ল্যাটফর্ম

সরকার আপাতত ফ্রিতে সবাইকে লাইসেন্স দিচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান জানান,”আমরা নিবন্ধন প্রক্রিয়াটি খুব সহজ করে দিয়েছি যাতে কোনও ব্যবসা এতে চাপে না পড়ে।

ফেসবুক পেজ এবং ওয়েবসাইট খুলে যারা ব্যবসা করেন(অনলাইনে), তারা আবেদন করবেন কেবল মাত্র। জেনে নিন প্রথমে কী কী কাগজপত্র লাগবে।

ফেসবুক পেজ ও ই-কমার্স ব্যবসায়িরা(অনলাইনে ব্যবসা) সরকারি অনুমোদন/লাইসেন্স(DIGITAL BUSINESS IDENTIFICATION )পাবেন যেভাবে

ডিবিআইডি অনুসন্ধানে গিয়ে যিনি আবেদন করবেন প্রথমে তাকে নিজের নামে একটি প্রোফাইল খুলতে হবে। তারপর আবেদন করতে হবে।

ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন (ডিবিআইডি) এর লাইসেন্স এর জন্য নিচের লিংকে ক্লিক করুন :

https://dbid.gov.bd/

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ