27 C
আবহাওয়া
৮:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ভূমিকম্পে নিহত ৪৬ হাজার ছাড়াল

ভূমিকম্পে নিহত ৪৬ হাজার ছাড়াল

তুরস্ক

বিএনএ বিশ্ব ডেস্ক: স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় নিহতের সংখ্যা প্রায় অর্ধ লাখে পৌঁছেছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, তুরস্কে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৪২ জন এবং সিরিয়ায় ৫ হাজার ৮০০ ছাড়িয়েছে।

গত শুক্রবার ভূমিকম্পে নিহত বিপুল পরিমাণ মানুষের জন্য বিশ্বব্যাপী গায়েবানা জানাজা হয়। দুর্যোগের ব্যাপকতার কারণে বহু নিহতকে দাফন অনুষ্ঠান ছাড়াই কবর দেয়া হয়েছে, অনেকে ধ্বংসস্তূপের নিচে চিরতরে চাপা পড়েছেন। তবে জীবিতদের উদ্ধারে এখনো অভিযান অব্যাহত রেখেছেন উদ্ধারকারীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বহু আন্তর্জাতিক উদ্ধারকারী দল ভূমিকম্প বিধ্বস্ত বিশাল অঞ্চলটি থেকে চলে গেলেও সব প্রতিকূলতা ছাপিয়ে কিছুসংখ্যক উদ্ধারকারী দলের সাহায্যে জীবিতরা এখনো ধ্বংসস্তূপের নিচে থেকে বের হয়ে আসছেন। গতকাল শনিবার ভূমিকম্পের ২৭৮ ঘণ্টা পর তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে হাকান ইয়াসিনোলু নামের চল্লিশোধ্র্ব এক ব্যক্তিকে উদ্ধার করা হয়। এ ছাড়া ভূমিকম্পের ১৩ দিন পর গতকাল শনিবার ধসে পড়া ভবনের নিচ থেকে এক শিশুসহ দুজনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

ভূমিকম্পে সিরিয়ার ধ্বংসযজ্ঞ ও হতাহতের অধিকাংশ ঘটনাই দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঘটেছে। এই বিদ্রোহীরা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াইরত আছে। এ সংঘাতের কারণে দেশটির ভূমিকম্প ক্ষতিগ্রস্তদের কাছে ত্রাণ পৌঁছানোয় জটিলতা দেখা দিয়েছে। এ ছাড়া বেশ কয়েকটি স্থানে স্কুল ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় পাঠদান কার্যক্রমও বন্ধ রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা আল-জাজিরা।

গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে দেশ দুটিতে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিলো ২৪ দশমিক ১ কিলোমিটার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ