29 C
আবহাওয়া
৯:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামের সীতাকুণ্ড ও আদিনাথে শিবচতুর্দশী পূজা ও মেলা শুরু

চট্টগ্রামের সীতাকুণ্ড ও আদিনাথে শিবচতুর্দশী পূজা ও মেলা শুরু


বিএনএ, কক্সবাজার : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান মহাতীর্থ দেবাদিদেব মহাদেবের পীঠস্থান চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথধাম ও কক্সবাজারের ডিজিটাল আইল্যান্ড মহেশখালীর আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী উৎসব শুরু হয়েছে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে এ উৎসব শুরু হয়।

এ বছর শিব চতুর্দশী তিথি শনিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে ১৯ ফেব্রুয়ারী রবিবার বিকাল ৪টা ৮ মিনিট পর্যন্ত থাকবে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেলা কমিটির সভাপতি মোঃ শাহদাত হোসেন জানান, এবারের মেলায় প্রায় ১০লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। সীতাকুণ্ড স্রাইন এস্টেট প্রাঙ্গনে ৩ দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে তীর্থযাত্রীরা আসতে শুরু করেছেন।

সিঁড়ি বেয়ে প্রায় ১২শ ফুট উঁচুতে পাহাড় চূড়ায় চন্দ্রনাথ মন্দির, স্বয়ম্ভুনাথ মন্দির, বীরূপাক্ষ মন্দিরে দেবতা শিবের মন্দির দর্শন করছেন পুণ্যার্থীরা। মন্দিরে যাওয়ার আগে ব্যাসকুণ্ডে স্নান করেন ভক্তরা। তারপর তারা পাহাড় চূড়ায় পূজা ও শিব স্নানে যোগ দিবেন।

মেলা এবং তীর্থযাত্রীদের সার্বিক নিরাপত্তায় সীতাকুণ্ডের প্রশাসন, মেলা কমিটি এবং স্রাইন কমিটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। মেলায় আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার বাহিনীর পাশাপাশি মেলা কমিটি ও স্রাইন কমিটির স্বেচ্ছাসেবকরা তৎপর রয়েছেন। এছাড়া পাহাড়ে বিভিন্ন সংগঠন পানিয় জল প্রদান ও প্রাথমিক চিকিৎসাসহ সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে।

এদিকে, মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মেলা কমিটির সভাপতি মোঃ ইয়াছিন জানান, মহেশখালীর মৈনাক পর্বতের চূড়ায় অবস্থিত ঐতিহ্যবাহী আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী পূজা উপলক্ষে শিব দর্শন ও মেলা পূর্ণ উদ্যোগে শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকে দেশ–বিদেশের হাজার হাজার পূজারীরা এসে জমা হয়েছে মৈনাক পর্বতের পাদদেশে। আজ সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে শিব দর্শনের লগ্ন।

পঞ্জিকা অনুযায়ী এ বছর শিব চতুর্দশী পূজার মূল দর্শনের লগ্ন নির্ধারিত হয়েছে ১৮ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে। চতুর্দশী পূজা শুরু হয়ে রবিবার বিকাল ৪ টা ৮ মিনিট ৪৯ সেকেন্ডে শেষ হবে।তবে পূজা ও মেলা চলবে সপ্তাহব্যাপী।

তবে মূল পর্বের পরেও ৩ দিনব্যাপী পূজা ও দর্শন উৎসব চলবে।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার ও আদিনাথ মেলা পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইয়াছিন আরো বলেন, র্তীথ যাত্রীদের যাতায়তের সুবিধার্থে নৌ–যান ও সড়ক পথে যানবাহন ভাড়া নির্ধারণসহ তীর্থ যাত্রীদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ ও মেলা সুপার প্রণব চৌধুরী বলেন, শিব চতুর্দশী পূজা ও মেলার নিরাপত্তায় পুলিশের একটি টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

আদিনাথ সংস্কার কমিটির সভাপতি পূর্ণ চন্দ্র দে জানিয়েছেন চিরাচরিত নিয়মে চলছে মেলার কার্যক্রম। চট্টগ্রাম জেলা জজ আদিনাথ ও সীতাকুণ্ডে একযোগে উদযাপিত হয় শিব চুতর্দর্শী পূজা ও মেলা।প্রতিবছর ফালগুন মাসের শুক্লাতিথীতে এই মেলা ও পূজা শুরু হয়।দেশ বিদেশের অগুনিত ভক্ত অনুরাগী ছাড়া ও ধর্মবর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের লোক এতে মিলিত হয়।

তিনি আরো বলেন মূলতঃ স্রাইন কমিটির তত্বাবধানে চলে পূজা ও মেলার আয়োজন। হাজার হাজার বছর ধরে সনাতন সম্প্রদায়ের লোকজন শিবচতুর্দশী পূজা ও মেলার আয়োজন করে আসছেন।

এদিকে প্রবর্তক সুগন্ধা : প্রর্বতক সুগন্ধা ১নং রোড মহাকাল ভৈরব বাড়ি প্রাঙ্গণে ও প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুদর্শী তিথিতে শিবু ব্রত অনুষ্ঠিত হয়। মন্টি চৌধুরীর তত্ত্বাবধানে দিনব্যাপী শিবরাত্রি ব্রতের জন্য মাঙ্গলিক কর্মসূচি, শিব স্নান, শিব পূজাসহ শিবরাত্রি ব্রত পালন করার ব্যবস্থা করা হয়। সমাজসেবক মন্টি চৌধুরীর পরিচালনায় দুই হাজার ভক্তবৃন্ধের জন্য অন্নপ্রসাদের আয়োজন করা হয়।

শিবরাত্রী ব্রত পালনের মধ্যদিয়ে পূজার সূচনা হয়। দ্বিতীয় দিনে শিবের মাথায় দুধ ঢেলে চলে পূজারীরা মনোবাসনা পূর্ণ করে।তৃতীয় দিনে শিবের পার্শ্বে অধিষ্ঠিত মা অষ্ট ভূজার সন্তুষ্টির পালা ও সবশেষে চলে পূণ্য স্নান।এভাবে পূজার সমাপ্তি ঘটলে ও ভক্তঅনুরাগীদের পদচারণা থাকে সপ্তাহ জুড়ে।

বিএনএনিউজ/এইচ এম ফরিদুল আলম শাহীন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ