34 C
আবহাওয়া
৩:০০ অপরাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ২০২৩

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা ২০২৩

বোস্টনে প্যালেস্টাইনের জন্য বোস্টনের বাসিন্দা সমর্থকরা মিছিল

বিশ্ব ডেস্ক: ইসরাইল ফিলিস্তিন যুদ্ধে ফিলিস্তিনের গাজা উপত্যাকায় গাজায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সোমবার(১৮ডিসেম্বর)বিকেলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন পরিসংখ্যান অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলী সেনাদের হামলায় ৭ হাজার৭২৯ শিশুসহ অন্তত ১৯হাজার৪৫৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

মন্ত্রাণালয় আরও জানায়, আহতদের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৫২হাজার ২৮৬ জন, যার মধ্যে ৮হাজার ৬৬৩ শিশু রয়েছে।

পশ্চিম তীরে চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

ইসরায়েলি বাহিনী সোমবার পশ্চিম তীরের একটি শরণার্থী শিবিরে চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে, ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা যুদ্ধের সময় অধিকৃত অঞ্চলে মৃতের সংখ্যা ৩০০-এরও বেশি।

মন্ত্রণালয় জানিয়েছে, তুবাসের কাছে আল-ফারা ক্যাম্পে ইসরায়েলি সেনারা ১৭ বছর বয়সী মোহাম্মদ সামির মিলহেম, তার ভাই হিকমত (২৪) এবং ইয়াজান খতিব (২০)কে মাথায় গুলি করে এবং রাশেদ হাবিব আল-আয়দি (১৭) বুকে গুলি করে হত্যা করেছে।

পশ্চিম তীরে সোমবার পর্যন্ত ৩০১ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে ৭ অক্টোবর হামাসের আক্রমণ, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী বা বসতি স্থাপনকারীদের দ্বারা এখন পর্যন্ত ৩০১ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ সব হত্যাকান্ড সম্পর্কে আরব নিউজের পক্ষে জানতে চাওয়া হলে ইসরায়েলি সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি।

এই মাসের শুরুর দিকে ইসরায়েলি বাহিনী শরণার্থী শিবিরে একটি অভিযানে ১৪ বছর বয়সী বালকসহ অন্তত ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। সে সময় সেনাবাহিনী নিশ্চিত করেছিল যে তারা একটি “সন্ত্রাস-বিরোধী” অভিযান পরিচালনা করেছে।

সোমবার একটি পৃথক ঘটনায়, রামাল্লার উত্তরে “একটি গাড়ির দিকে গুলিবর্ষণে” একজন ২৭ বছর বয়সী মহিলা আহত হন বলে জরুরি চিকিৎসা পরিষেবাগুলি জানিয়েছে।

তিনি একজন পুরুষ এবং এক মাস বয়সী শিশুর সাথে যাত্রা করছিলেন, যারা আহত হয়নি, অ্যাটেরেট বসতির কাছে এবং তাকে “মাঝারি অবস্থায়” হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

১৯৬৭ সাল থেকে ইসরায়েলের দখলে থাকা পশ্চিম তীরে সহিংসতা গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জ্বলে উঠেছে।
৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার মাধ্যমে সবচেয়ে মারাত্মক গাজা যুদ্ধ শুরু হয়, যখন গোষ্ঠীটি ১১৩৯ ইসরাইলীকে হত্যা করে। যাদের বেশিরভাগই বেসামরিক ছিল এবং প্রায় ২৫০ জনকে জিন্মি হিসেবে আটক করা হয়েছে

এদিকে ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ নিয়ে

অস্টিন এবং নেতানিয়াহু বৈঠক শুরু

মার্কিন প্রতিরক্ষা প্রধান তেল আবিবে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করছেন।

 

স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান

এদিকে ইসরাইল ফিলিস্তিন চলমান যুদ্ধের মধ্যে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ১৭ ডিসেম্বর ২০২৩ ম্যাসাচুসেটসের বোস্টনে প্যালেস্টাইনের জন্য বোস্টনের বাসিন্দা সমর্থকরা মিছিল করেছে।

গাজার কাসাম ব্রিগেড বলেছে ,তারা বেশ কয়েকটি ইসরায়েলি লক্ষ্যবস্তুতে সোমবার আঘাত করেছে।

আহত ইসরাইলী সেনা সদস্য
আহত ইসরাইলী সেনা সদস্যকে হেলিকপ্টারে তেলআবিবে নেয়া হচ্ছে।

হামাসের সামরিক শাখা খান ইউনিসের উত্তরে ইসরায়েলি সৈন্যদের মর্টার শেল দিয়ে,
রকেট দিয়ে গাজার সীমান্তবর্তী কিসুফিমে, খান ইউনিসের পূর্বে একটি সামরিক যানে আঘাত হেনেছে।

খান ইউনিসে ইয়াসিন ১০৫সহ একটি মেরকাভা ট্যাঙ্ক, গাজা উপত্যকার উত্তরে অ্যান্টি-আরমার মিসাইল সহ একটি সামরিক জিপ, সৈন্য বহন কারী একটি সামরিক ট্রাকে হামলা করেছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ