26 C
আবহাওয়া
১০:০৯ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৭ সতীন : নেই কলহ!

৭ সতীন : নেই কলহ!

রাজিবুল ইসলাম (৩৯)। সাত স্ত্রীকে নিয়ে সুখের সংসার তার।

কুষ্টিয়া  : ৭ সতীনের এমন সুখের সংসার দেখে রীতিমতো অবাক নেটিজেনরা। সারাদিনের সুন্দর মূহুর্তগুলো  শেয়ার করছেন তারা। একে অপরকে কাজে সহায়তা দেন।

কুষ্টিয়া সদর উপজেলার রাজিবুল ইসলাম (৩৯)। সাত স্ত্রীকে নিয়ে সুখের সংসার তার। একটি বাড়িতেই সবার বসবাস। রুটিন ও পালাক্রমে সবাই যার যার মত কাজ করে যাচ্ছে। নেই কোন কলহ বিবাদ। তবে তার এ ৭ বিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। রাজিবুলের ভাষ্যমতে, মায়ের মানত পূরণ করতেই সাত বিয়ে করতে হয়েছে।

 

জানা যায়, রাজিবুল ইসলাম কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি গ্রামের মিয়াপাড়ার আয়নাল মন্ডলের ছেলে। তিনি দীর্ঘ ১৫ বছর লিবিয়ায় গাড়ি চালাতেন। দুই বছর হল দেশে ফিরেছেন। ১৯৯৯ সালে প্রথম বিয়ে করেন। এরপর একে একে বিয়ে করেন আরো ছয়জনকে।

 

রাজিবুল বলেন, ‘এতে আমি, আমার পরিবার, আত্মীয়-স্বজন ও স্থানীয়রা সবাই খুশি। আমার সাত স্ত্রী খুব ভালো মনের। তাদের মধ্যে ঝগড়া নেই। ৭ সতীনের মধ্যে প্রতিযোগিতা নেই। সাত স্ত্রী ও পাঁচ সন্তান নিয়ে সুখে-শান্তিতে সংসার করছি। স্ত্রীরা আমাকে যথেষ্ট সেবাযত্ন করে ও ভালোবাসে। সারাদিন সবাই একসাথে সংসারের কাজ করে। প্রতিরাতে একজন স্ত্রীর কাছে পালা করে থাকি। এতে আমার বা স্ত্রীদের কোনো সমস্যা হয় না।’তার স্ত্রীরাও জানাল একই কথা।

 

যেহেতু রাজিবুল, ইসলাম ধর্মের অনুসারি,তাই একাধিক বিয়ে সম্পর্কে ধর্মে কী বলা আছে?  মুফতি আব্দুল হামিদ বলেন, ‘ইসলামী বিধানমতে (শর্তসাপেক্ষে) ভরণপোষণ দিতে সক্ষম এবং শারীরিক সক্ষমতা রয়েছে এমন কোনো ব্যক্তি সর্বোচ্চ একসাথে চারজন স্ত্রী রাখতে পারবেন বা তাদের সাথে সংসার করার অনুমতি রয়েছে। এর বেশি বিয়ে করার অনুমতি ইসলামে নেই।

 

জানা গেছে, রাজিবুল তার বাবা-মায়ের একমাত্র ছেলে। জন্মের পর তার একটা সমস্যা ছিল। সেজন্য তার মা মানত করেছিলেন, ছেলে বেঁচে থাকলে তাকে সাতটি বিয়ে দেবেন। তাই মায়ের সেই মানত পূরণ করতেই ৭টি বিয়ে করেছেন রাজিবুল।

এলাকায় একটি ড্রাইভিং সেন্টার আছে রাজিবুল ইসলামের। রয়েছে কয়েকটি মাইক্রোবাস। নিজে ড্রাইভিং শেখান রাজিবুল ইসলাম। ১৯৯৯ সালে রুবিনাকে বিয়ে করেন রাজিবুল ইসলাম। এ দম্পত্তির দুই ছেলে রয়েছে। এরপর লিবিয়ায় থাকা অবস্থায় ২০১৪ সালে হেলেনাকে বিয়ে করেন। এ স্ত্রীর ঘরে এক ছেলে ও এক মেয়ে রয়েছে। করোনার সময় ২০২০ সালে নুরুন নাহারকে বিয়ে করেন। তারও এক মেয়ে আছে। ২০২২ সালে বিয়ে করেন স্বপ্নাকে। পরে গত তিন মাসের মধ্যে বানু, রিতা এবং মিতাকে বিয়ে করেন রাজিবুল। আর সবগুলো বিয়েই করেন পারিবারিকভাবে।

স্থানীয়রা জানান, রাজিবুল ইসলামের ৭ স্ত্রী থাকলেও আশ্চর্য্যের বিসয় হলো ওদের মধ্যে কোন বিরোধ ও চুলোচুলি নেই। ৭সতিন একই বাড়িতে বসবাস করেন। তারা ভালোই দিন পার করছে।

রাজিবুলের স্ত্রীরা বলেন, ‘আমরা সাত বোনের মতো। আমরা সারাদিন মিলেমিশে সংসারের কাজ করি। বোনের মতো এক বাড়িতে সবাই বসবাস করি। কেউ কাউকে সতিন মনে করি না। আমরা জেনেশুনেই বিয়ে করেছি।আমাদের মধ্যে কোনো সমস্যা নেই’।

তারা আরও বলেন, ‘আমাদের স্বামী এমন কিছু করেন না যাতে আমাদের মন খারাপ হয়। রাজিবুল খুবই ভালো মানুষ।’ সবার প্রতি সমানভাবে আচরণ করেন।

বৃহত্তর কুষ্টিয়া ওলামা পরিষদের সভাপতি মুফতি আব্দুল হামিদ জানান,একসাথে চার স্ত্রী বর্তমান থাকা অবস্থায়  পরবর্তী বিয়েগুলো ইসলাম ধর্মে বৈধতা পায় না।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ