27 C
আবহাওয়া
৪:৪৪ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপের সবচেয়ে বড় মঞ্চেই হচ্ছে ফাইনাল

বিশ্বকাপের সবচেয়ে বড় মঞ্চেই হচ্ছে ফাইনাল

কাতার

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের ৮ ভেন্যুর মধ্যে সবচেয়ে বড় লুসাইল আইকনিক স্টেডিয়ামেই হচ্ছে টুর্নামেন্টের ফাইনাল। এ স্টেডিয়ামে সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল। সেই স্টেডিয়ামেই ফাইনাল খেলবে আর্জেন্টিনা।

গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে হেরে বসে আর্জেন্টিনা। আর সেই ম্যাচের পর শঙ্কা জাগে বিশ্বকাপের মঞ্চ থেকে মেসিদের ছিটকে পড়ার, তবে পরের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় দলটি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি আলবিসেলেস্তেরাদের। একের পর এক জয়ে ফাইনালের মঞ্চে আর্জেন্টিনা।

চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে এবার মেসিদের সামনে বাধা ফ্রান্স। কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

টানা ৩৬ ম্যাচ জয় নিয়ে বিশ্বকাপে খেলতে আসা আর্জেন্টিনার রেকর্ড ভাঙে সৌদির কাছে হেরে, এবার ৩৬ বছরের শিরোপা খরাও ঘুচানোর সুযোগ পাওয়া গেছে সেই একই মাঠে। প্রথম ম্যাচ হারের আক্ষেপটা দারুণ কিছু দিয়েই শেষ করার সুযোগ মেসিদের সামনে।

৮০ হাজারেরও বেশি ধারণক্ষমতার মাঠটিতে আজ কানায় কানায় পূর্ণ থাকবেন দর্শক। চলতি বিশ্বকাপে আর্জেন্টিনা বেশির ভাগ ম্যাচই খেলেছে এই মাঠে। বিশ্বকাপের এ ভেন্যুতে মোট ১০টি ম্যাচের মধ্যে ফাইনালসহ ৫টিই খেলেছে মেসিরা।

গ্রুপপর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনা-সৌদি আরবের পর ব্রাজিল-সার্বিয়া, পর্তুগাল-উরুগুয়ে, সৌদি আরব-মেক্সিকো, আর্জেন্টিনা-মেক্সিকো, ক্যামেরুন-ব্রাজিলের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে এখানে।

এরপর নকআউট পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছিল ক্রিস্টিয়ানো রোনালডোর পর্তুগাল। আর লুসাইল স্টেডিয়ামেই আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস ও সেমিফাইনালের ক্রোয়েশিয়াকে বিদায় করে।

দোহার ১৫ কিলোমিটার উত্তরে দুই লাখ জনসংখ্যার পরিকল্পিত একটি শহর লুসাইল। এর নকশা করেছে যুক্তরাজ্যের ফার্ম ফস্টার্স, যা তৈরিতে কাতারের ব্যয় হয়েছে ৭৬৭ মিলিয়ন ডলার। প্রাথমিকভাবে ২০১৪ সালে কাজ শুরু হলেও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় ২০১৭ সালের ১১ এপ্রিল। শেষ হয় ২০২১ সালের ২২ নভেম্বর।

বিশ্বকাপের পর এই স্টেডিয়ামটিকে সামাজিক কর্মকাণ্ডের বড় একটি স্থান হিসেবে রূপান্তরের পরিকল্পনা রয়েছে। এ কারণে ৮০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির বেশির ভাগ আসন উঠিয়ে ফেলা হবে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ