31 C
আবহাওয়া
১২:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় ওমিক্রনের নতুন দুটি সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত

ঢাকায় ওমিক্রনের নতুন দুটি সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত

করোনায় আক্রান্ত আরও ১৫৩

বিএনএ, ঢাকা : ঢাকায় করোনাভাইরাসের ওমিক্রন ধরনের নতুন দুই সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত কয়েক দিনে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখিতায় নতুন এ দুই উপ-ধরন দায়ী।

আইসিডিডিআর,বি জানায়, করোনা সংক্রমণের গতি-প্রকৃতি নির্ণয়ে গত ২৩ জুলাই থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত আইসিডিডিআর,বি ৩৮টি জিনোম সিকোয়েন্স করেছে। এতে রাজধানী ঢাকায় অমিক্রনের দুটি নতুন সাব ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। ঢাকায় পরিচালিত জিনোম সিকোয়েন্সে পাওয়া তথ্যে দেখা যায়, শুধু অমিক্রন ভেরিয়েন্টগুলোর মাধ্যে ২৬টি অমিক্রন BA.5 এবং ১২টি অমিক্রন BA.2 পাওয়া গেছে।

ওয়েবসাইটে দেওয়া তথ্যে বলা হয়, প্রাথমিকভাবে রাজধানীসহ সারাদেশে অমিক্রনের BA.5 সাব-ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি প্রচলিত ছিল। তবে গত তিন সপ্তাহে তা BA.5 থেকে BA.2-তে স্থানান্তরিত হয়েছে, যা একটি বড় পরিবর্তন। একই সময়ে BA.2.75 (n=6) এবং BJ.1 (n=1) (যা মূলত BA.2 থেকে উৎপন্ন) নামে নতুন দুটি সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানটির প্রাপ্ত তথ্যমতে, সাম্প্রতিক সময়ে সারাদেশে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য নতুন এই সাব-ভ্যারিয়েন্টগুলোই দায়ী।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ