38 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ডিমের ডজনে কমেছে ২০ টাকা

ডিমের ডজনে কমেছে ২০ টাকা

ডিমের বাজার চড়া

 

বিএনএ ডেস্ক: একদিনের ব্যবধানে ফার্মের মুরগির ডিমের দাম ডজনে কমেছে ২০ টাকা। বাজার তদারকি আর প্রয়োজনে ডিম আমদানির ঘোষণা দাম কমেছে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) কারওয়ান বাজারসহ রাজধানীর ডিমের বিভিন্ন পাইকারি বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থার সরকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানান, ডিমের মূল্য নির্ধারণে বেশ কিছু অনিয়ম ধরা পড়ায় দুইটি ডিমের আড়ত মালিককে ২০ হাজার করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

আব্দুল জব্বার জানান, মূলত পাইকারদের সিন্ডিকেটের কারণে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। বেশিরভাগ আড়তে ডিমের মূল্য তালিকা নেই। এছাড়া, ক্রয়-বিক্রয়ের কোনো রশিদ বা ভাউচার দেখাতে পারেনি তারা। এ সমস্ত কারণে তাদের আর্থিক জরিমানা করা হয়েছে।

ভোক্তার এই কর্মকর্তা জানান, কেনা দামের পর প্রত্যক্ষ খরচ যোগ করে তার ওপর শতকরা ১৫ ভাগ লাভ করতে পারবে পাইকারি ব্যবসায়ীরা। খুচরা ব্যবসায়ীদের জন্য এই হার ২৫ ভাগ। অথচ কারসাজি করে ৪০ থেকে ৪৫ ভাগ লাভ করছে শুধু পাইকাররা। অবৈধভাবে এ দাম নির্ধারণ করে দিচ্ছে ডিম ব্যবসায়ী সমিতি।

এদিকে ডিমের দাম অস্বাভাবিক হওয়ায় সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাজার স্বাভাবিক করতে প্রয়োজনে ডিম আমদানির অনুমোদন দেয়া হয়। যার ফলেও কিছুটা ইতিবাচক প্রভাব পড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

রাজধানীর খুচরা বাজারগুলোতে আগের চেয়ে ডিমের সরবরাহ বেড়েছে। দোকানদাররা বলছেন, সরবরাহ বাড়ায় ফার্মের মুরগির ডিমের দাম কমতে শুরু করেছে। তবে দেশি মুরগরি ডিম আগের দরে অর্থাৎ ডজন প্রতি ২২০ টাকায় বিক্রি হচ্ছে। আর হাঁসের ডিমের দর ১৯০ টাকা, যা অপরিবর্তিত রয়েছে।

কারওয়ানবাজারে ফার্মের মুরগির ডিম ডজন প্রতি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা দরে। বুধবারও এক ডজন ডিমের দাম ছিল ১৫৫ টাকা। ক্রেতারা বলছেন, তদারকির অভাবে বাজারে অস্থিরতা তৈরি করে অসাধু সিন্ডিকেট।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ