Bnanews24.com
Home » পবিত্র আশুরা (১০ মহরম) শুক্রবার
ইসলাম ও ঐতিহ্য সব খবর

পবিত্র আশুরা (১০ মহরম) শুক্রবার

পবিত্র আশুরা আজ

বিএনএ, ঢাকা: এবার পবিত্র আশুরা(১০ মহরম) শুক্রবার(২০আগস্ট)। মহররমের ১০ম দিনকে আশুরা বলা হয়। আশুরা শব্দটি  আরবী শব্দ ‘আশারা’ থেকে নেয়া হয়েছে। এর অর্থ ১০।  পৃথিবী সৃষ্টির শুরু থেকেই এই দিনে সংঘটিত হয়েছে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা।

পবিত্র আশুরা (১০ মহররম) মুসলিম উম্মাহর কাছে ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ ও পরিচিত। কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদের (স.) দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত আমাদের দেশে আশুরা পরিচিত। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা আরও কিছু তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। আশুরার রোজা (আশুরার দিন এবং আগে বা পরে একদিন) রাখার বিষয়ে বিশেষ ফজিলতের কথা বলা হয়েছে হাদিসে।

হজরত আলী (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি একবার রাসুল (সা. )-এর দরবারে এসে বলল, হে আল্লাহর রাসুল, আমরা রমজানের পর সবচেয়ে বেশি রোজা রাখব কোন মাসে? তিনি বলেন, তোমরা যদি রমজানের পর কোনো মাসে রোজা রাখতে চাও, তাহলে মহররম মাসে রাখো। কেননা এটি আল্লাহর মাস। এই মাসে এমন একটি দিন আছে, যেদিন আল্লাহ আগের এক জাতির তাওবা কবুল করেছেন এবং পরবর্তীদের তাওবাও কবুল করবেন। (তিরমিজি, হাদিস : ৭৪০; ইবনে মাজাহ, হাদিস : ১৭৪২)।

আরও পড়ুন : আশুরা কী ? ১০ মহররম ইসলামের ইতিহাসে কেন এত গুরুত্বপূর্ণ

বিএনএনিউজ২৪, এসজিএন