27 C
আবহাওয়া
৪:০১ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ; এলাকাভিত্তিক লোডশেডিং শুরু মঙ্গলবার

ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ; এলাকাভিত্তিক লোডশেডিং শুরু মঙ্গলবার

মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক লোডশেডিং

বিএনএ ডেস্ক: জ্বালানি তেলের লোকশান কমাতে ডিজেলচালিত বিদ্যুৎ কেন্দ্র আজ থেকে বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি জানান, বিদ্যুৎ বিতরণ হবে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের মাধ্যমে।

সোমবার (১৮ জুলাই) সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এসময় বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো সোমবার থেকে উৎপাদন বন্ধ করে দেয়া হবে। ফলে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কমবে। সে কারণে পর্যায়ক্রমে সারাদেশে লোডশেডিং বাড়বে। পর্যায়ক্রমে সারাদেশে ১ ঘণ্টা করে লোডশেডিং দেয়া হবে।

প্রতিমন্ত্রী জানান, আমাদের গ্যাসেরও সংকট আছে। সে কারণেও বিদ্যুৎ উৎপাদন কমেছে। ফলে মোট বিদ্যুৎ উৎপাদন কমবে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার মেগাওয়াট। কখন, কোন এলাকায়, কতক্ষণ লোডশেডিং হবে, তা আমরা আগে থেকে জানিয়ে দেবো।’

এই পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়টি পুরোপুরি নির্ভর করছে জ্বালানির মূল্যের ওপর। বিশ্ববাজারে জ্বালানি তেল ও তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম ক্রমাগত বাড়ছে। বিশ্ববাজারে এর দাম কমার ওপর নির্ভর করছে দেশের বিদ্যুৎ উৎপাদন ও লোডশেডিং পরিস্থিতির উন্নয়ন।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ