30 C
আবহাওয়া
৬:২১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » খাবারের পোড়া গন্ধ দূর করার ৩ উপায়

খাবারের পোড়া গন্ধ দূর করার ৩ উপায়

ভাত

লাইফস্টাইল ডেস্ক: বলা হয় রান্না একটা আর্ট বা শিল্প। তাই সময় নিয়ে মনোযোগ দিয়ে রান্না করতে হয়। কিন্তু তারপরও অসাবধানতাবশত রান্না পুড়ে যেতেই পারে। পুড়ে গিয়েছে বলে রান্না করা খাবার ফেলে দেওয়া যায় না। বড়জোর যে অংশটুকু পুড়েছে, সেটুকে ফেলে দেওয়া যেতে পারে। কিন্তু সমস্যা দূর হয় না তাতেও। পোড়া গন্ধ কিছুতেই খাবার থেকে দূর হতে চায় না। কয়েকটি উপায় জানা থাকলে এই সমস্যারও চটজলদি সমাধান আছে। জেনে নিন খাবার থেকে পোড়া গন্ধ দূর করার উপায়।

ভাত পুড়ে গেলে

ভার রান্না করার সময় পানি কম দেওয়ার কারণে অনেক সময় ভাত পুড়ে যায়। বিশেষ করে হাড়ির নিচের অংশে পুড়ে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এই সময়ে হাতা দিয়ে ভাত বেশি নাড়াচাড়া করবেন না। এতে সারা ভাতে পোড়া গন্ধ ছড়িয়ে পড়তে পারে। অনেক দিন ধরে হাঁড়ি ব্যবহার করার ফলে হাঁড়ির তলার দিকটা পাতলা হয়ে যায়। তাই তলার দিকে পুড়তে শুরু করলে সঙ্গে সঙ্গে চুলা বন্ধ করে দিন। হাতা দিয়ে ভাত তুলে অন্য একটি পাত্রে রাখুন। তবে পোড়া গন্ধ দূর করতে ভাতের উপর একটি গোল পাউরুটি রেখে দিন। ভাতের গন্ধ শুষে নেবে পাউরুটি।

মাংস পুড়ে গেলে

মাংস রান্না করতে গিয়ে যদি পুড়ে যায় তা হলে হাতা দিয়ে মাংস ও আলুর টুকরোগুলো অন্য পাত্রে তুলে নিন। অন্য একটি কড়াইয়ে কড়া করে পেঁয়াজ ভেজে নিয়ে আলু ও মাংস কষে নিন। পেঁয়াজের ক়ড়া গন্ধে মাংসের এই পোড়া গন্ধ দূর হবে।

তরকারি পুড়ে গেলে

তরকারি বা মাছের ঝোল রান্নার সময়ে যদি পুড়ে গিয়ে থাকে, তা হলে রান্নার প্রধান উপকরণটি আলাদা পাত্রে সরিয়ে নিন। এ বার ওই ঝোলের মধ্যে এক টুকরা কুমড়া বা আলু ফেলে দিন। নিমেষে তরকারির পোড়া গন্ধ দূর হবে। এই তিন উপায়ে খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে পারেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ