Bnanews24.com
অর্থ-বাণিজ্য সব খবর

পুঁজিবাজারে মূলধন বাড়লো ১৪ হাজার ৮৪৬ কোটি টাকা

ঢাকা স্টক এক্সচেঞ্জ

বিএনএ, ঢাকা : গত সপ্তাহে পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এ সময় বাজারে লেনদেন ও সূচক ছিল ইতিবাচক ধারায়। এই সময়ে পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১৪ হাজার ৮৪৬ কোটি টাকা।

শনিবার (১৭ জুলাই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ছিল ৫ লাখ ১৭ হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন তা দাঁড়ায় ৫ লাখ ২৫ হাজার ২৭১ কোটি ৮২ লাখ ১৪ হাজার টাকায়। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৮৯ কোটি ৬৪ লাখ ১৩ হাজার টাকা বা ১ দশমিক ৫৬ শতাংশ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৪২ হাজার ১৩৭ কোটি ৭৫ লাখ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে তা ৪ লাখ ৪৮ হাজার ৮৯৪ কোটি ৩২ লাখ টাকায় দাঁড়ায়। এই সময়ে সিএসইতে বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৭৫৬ কোটি ৫৭ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বাজার সবমিলিয়ে মূলধন বেড়েছে ১৪ হাজার ৮৪৬ কোটি ২৫ লাখ টাকার বেশি।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৬ হাজার ৭০৬ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৬ হাজার ৪১০ কোটি ৭০ লাখ ৭৩ হাজার টাকা। এই সময়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৯৫ কোটি ৭৮ লাখ টাকা বা ৪ দশমিক ৬১ শতাংশ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে লেনদেন হয়েছে ২৪৩ কোটি ৪০ লাখ টাকার। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ২৮৬ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে।

গত এক সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৭৭ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৬৭ টির, কমেছে ৯৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৭৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৯০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪২৯ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২১ পয়েন্টে অবস্থান করছে। এখানে ৩৩৮ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৪৪ টির, কমেছে ৭৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ টির শেয়ার ও ইউনিট দর।

বিএনএ নিউজ/শহীদুল/ এইচ.এম।